বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের 'সূর্য নমস্কার'-এর আহ্বান শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে! উপলক্ষ্য প্রজাতন্ত্র দিবস
সূর্য নমস্কার নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বার্তা ইউজিসির
সূর্য নমস্কার নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বার্তা ইউজিসির

ফের 'সূর্য নমস্কার'-এর আহ্বান শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে! উপলক্ষ্য প্রজাতন্ত্র দিবস

  • বিভিন্ন সম্প্রদায়ের তরফে এই সূর্য নমস্কার ইস্যুতে আগেও একাধিকবার সরব হতে দেখা গিয়েছে অনেককে। উঠেছে বিতর্ক।

মকর সংক্রান্তি উপলক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে 'সূর্য নমস্কার' যোগ করার জন্য ডাক দেওয়া হয় সরকারি নির্দেশে। এই ইস্যুতে তোলপাড় শুরু হয়ে যায় জম্মু ও কাশ্মীরে। সেখানের রাজনীতিবিদরা এমন সরকারী নির্দেশের বিরোধে সরব হন। এদিকে, আসন্ন প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যেও শিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রতি এক বার্তায় ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা ইউজিসি 'সূর্য নমস্কার' পারফর্ম করার ডাক দিয়েছে। জানা গিয়েছে, জাতীয় স্পোর্টস ফেডারেশন 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর আওতাতে এই সূর্য নমস্কারকে রেখেছে। আর দেশের ৭৫ বছরের স্বাধীনতার উদযাপনে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি, কমিশনের তরফে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়কে নোটিস পাঠিয়ে এই সূর্য নমস্কার নিয়ে আহ্বান করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক, পড়ুয়া, কর্মীরা যাতে এই সূর্য নমস্কার যোগে অংশ নেন , তার বার্তা দেওয়া হয়। উল্লেখ্য, জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ পর্যন্ত জাতীয় যোগাসন স্পোর্টস ফেডারেশন 'আজাদি কে অমৃত মহোৎসব' -এর আওতায় একাধিক প্রকল্প রেখেছে। যার মধ্যে রয়েছে সূর্য নমস্কার। আগামী ২৬ জানুয়ারি জাতীয় পতাকার সামনে সূর্য নমস্কার করার ডাক দেওয়া হয়েছে। উল্লেখ্য, বিভিন্ন সম্প্রদায়ের তরফে এই সূর্য নমস্কার ইস্যুতে আগেও একাধিকবার সরব হতে দেখা গিয়েছে অনেককে। উঠেছে বিতর্ক। এমন পরিস্থিতিতে ইউজিসির নতুন এই পদক্ষেপ কতটা কার্যকরী হবে, তা নিয়ে রয়েছে জল্পনা।

এদিকে, আরও একটি নোটিসে কমিশনের তরফে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর সম্পর্কে জানানো হয়েছে। প্রজাতন্ত্র দিবসের দিন বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যাতে বিভিন্ন কুইজ, বিতর্ক সভা, বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়, তার জন্যও বার্তা দিয়েছে নোটিস। ক্লাস প্রজেক্ট বা প্রকল্পের ক্ষেত্রে বেশ কয়েকটি থিম ভাবনারও পরামর্শ দিয়েছে কমিশন। কমিশন জানিয়েছে, স্বাধীনতা আন্দোলন, গ্যালান্ট্রি অ্যাওয়ার্ডস, সেনার বিভিন্ন বিজয় নিয়েও এই প্রকল্পগুলি রাখা যেতে পারে।

বন্ধ করুন