বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু বাংলা নয়, মহালয়ার সকালে সারা দেশ জুড়ে চলে তর্পণ পর্ব, দেখুন ছবিতে

শুধু বাংলা নয়, মহালয়ার সকালে সারা দেশ জুড়ে চলে তর্পণ পর্ব, দেখুন ছবিতে

  • পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের শুরু। হিন্দু ধর্ম অনুযায়ী, মহালয়ার দিন পিতৃপুরুষেরা জল ও পিণ্ডলাভের আশায় পরলোক থেকে ইহলোকে আসেন। তাঁদের জল–পিণ্ড দান করে তৃপ্ত করা হয়ে এই পুণ্যতিথিতে।
পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের শুরু। ১৬ দিন ধরে পিতৃপক্ষ চলার পরই শুরু হয় দেবীপক্ষ। বৃহস্পতিবার মহালয়ার সকালে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণক্রিয়া সারছেন মানুষ। কলকাতায়। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
1/8পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের শুরু। ১৬ দিন ধরে পিতৃপক্ষ চলার পরই শুরু হয় দেবীপক্ষ। বৃহস্পতিবার মহালয়ার সকালে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণক্রিয়া সারছেন মানুষ। কলকাতায়। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
কারও মুখে মাস্ক রয়েছে, কারও মুখে নেই। তার মাঝেই চলছে পিতৃপুরুষদে জল ও পিণ্ডদান। হাওড়া–সহ কলকাতার বিভিন্ন ঘাটে এদিন পুরোহিতের আকালও দেখা দিয়েছে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
2/8কারও মুখে মাস্ক রয়েছে, কারও মুখে নেই। তার মাঝেই চলছে পিতৃপুরুষদে জল ও পিণ্ডদান। হাওড়া–সহ কলকাতার বিভিন্ন ঘাটে এদিন পুরোহিতের আকালও দেখা দিয়েছে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
মহালয়ার দিন তর্পণ শুধু পশ্চিমবঙ্গ নয়, সারা দেশ জুড়ে পালিত হয়। মুম্বইয়ের দাদরে আরব সমুদ্রসৈকতে নিভৃতে পিতৃপুরুষকে পিণ্ডদান করছে এক খুদে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
3/8মহালয়ার দিন তর্পণ শুধু পশ্চিমবঙ্গ নয়, সারা দেশ জুড়ে পালিত হয়। মুম্বইয়ের দাদরে আরব সমুদ্রসৈকতে নিভৃতে পিতৃপুরুষকে পিণ্ডদান করছে এক খুদে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
তর্পণ চলছে মধ্যপ্রদেশে। অধিকাংশেরই মুখে মাস্ক নেই। শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব। বৃহস্পতিবার এই ছবি দেখা গেল মধ্যপ্রদেশের জবলপুরে নর্মদা নদীর তীরে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
4/8তর্পণ চলছে মধ্যপ্রদেশে। অধিকাংশেরই মুখে মাস্ক নেই। শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব। বৃহস্পতিবার এই ছবি দেখা গেল মধ্যপ্রদেশের জবলপুরে নর্মদা নদীর তীরে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
মহালয়ার সকালে বারানসী ঘাট। করোনা পরিস্থিতিতে অন্যবারের চেয়ে ভিড় কিছুটা কমই ছিল এদিন বলে জানিয়েছেন বাসিন্দারা। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
5/8মহালয়ার সকালে বারানসী ঘাট। করোনা পরিস্থিতিতে অন্যবারের চেয়ে ভিড় কিছুটা কমই ছিল এদিন বলে জানিয়েছেন বাসিন্দারা। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
বৃহস্পতিবার সকালে বেঙ্গালুরুর কাশী বিশ্বনাথ মন্দিরের ছবি। কোথায় সামাজিক দূরত্ব? কোথায় বিধি–নিষেধ? ছবি সৌজন্য : এএনআই
6/8বৃহস্পতিবার সকালে বেঙ্গালুরুর কাশী বিশ্বনাথ মন্দিরের ছবি। কোথায় সামাজিক দূরত্ব? কোথায় বিধি–নিষেধ? ছবি সৌজন্য : এএনআই
হিন্দু ধর্ম অনুযায়ী, মহালয়ার দিন পিতৃপুরুষেরা জল ও পিণ্ডলাভের আশায় পরলোক থেকে ইহলোকে আসেন। তাঁদের জল–পিণ্ড দান করে তৃপ্ত করা হয়ে এই পুণ্যতিথিতে। মুম্বইয়ে। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
7/8হিন্দু ধর্ম অনুযায়ী, মহালয়ার দিন পিতৃপুরুষেরা জল ও পিণ্ডলাভের আশায় পরলোক থেকে ইহলোকে আসেন। তাঁদের জল–পিণ্ড দান করে তৃপ্ত করা হয়ে এই পুণ্যতিথিতে। মুম্বইয়ে। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
বেশিরভাগ মানুষ ভোরবেলায় সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই তর্পণ সেরে নিতে চান। সেই উদ্দেশেই বৃহস্পতিবার হাওড়ার এক ঘাটে হাজির হয়েছেন অনেকেই। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
8/8বেশিরভাগ মানুষ ভোরবেলায় সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই তর্পণ সেরে নিতে চান। সেই উদ্দেশেই বৃহস্পতিবার হাওড়ার এক ঘাটে হাজির হয়েছেন অনেকেই। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি