বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩৫,০০০ বছরে প্রথম মিলছে এমন সুযোগ, ডিসেম্বরেই দেখা যাচ্ছে এই ধূমকেতু

৩৫,০০০ বছরে প্রথম মিলছে এমন সুযোগ, ডিসেম্বরেই দেখা যাচ্ছে এই ধূমকেতু

প্রতীকী ছবি : টুইটার (Twitter)

প্রায় ৩৫ হাজার বছর পর আসছে সে। আর সেই বিরল অভিজ্ঞতার সাক্ষী থাকব আমরা।

বছরের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু। লিওনার্ড শুধু কোনও সাধারণ ধূমকেতু নয়। এটি সুদূর মহাকাশ থেকে আসা এক আগন্তুক। প্রায় ৩৫,০০০ বছর পর আসছে সে। আর সেই বিরল অভিজ্ঞতার সাক্ষী থাকব আমরা।
আরও পড়ুন : Miss Universe 2021: কে এই হারনাজ সান্ধু? ২১ বছর পর মিস ইউনিভার্সের তাজ উঠল এই ভারতীয় সুন্দরীর মাথায়

প্রাচীনতম মানব সভ্যতাগুলিই ৭ থেকে ৮ হাজার বছর পুরনো। ডিসেম্বর মাস জুড়ে দৃশ্যমান থাকবে এই ধূমকেতু। রাতের আকাশে তার লম্বা লেজের থেকে বের হবে সবুজ আভা। লিওনার্ডকে পাস করতে দেখা এক কথায় জীবিত প্রজন্মের কাছে এক অনন্য বিষয়।

জ্যোতির্বিজ্ঞানী গ্রেগরি জে লিওনার্ড ২০২১ সালের জানুয়ারিতে ধূমকেতুটি আবিষ্কার করেন। সরকারিভাবে C/2021 A1 নামকরণ করা হয়। ১২ ডিসেম্বর ধূমকেতুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসে। প্রায় ৫৫ হাজার ৩৫১ কোটি কিলোমিটার দূর থেকে এসেছে লিওনার্ড। এটিই সূর্য থেকে তার সর্বাধিক দূরত্ব বা এফিলিয়ন।

যখন লিওনার্ডকে দেখা গিয়েছিল, আকাশে এর অবস্থান ছিল NGC 4631 গ্যালাক্সির কেন্দ্রে (ডাকনাম হোয়েল গ্যালাক্সি)। ধূমকেতুটি আগামী ৩ জানুয়ারি, ২০২২-এ সূর্যের সবচেয়ে কাছাকাছি হবে।

কীভাবে দেখবেন?

ধূমকেতু লিওনার্ড পুরো ডিসেম্বর মাস জুড়ে দৃশ্যমান হবে এবং সূর্যোদয়ের আগের ঘন্টাগুলি পর্যবেক্ষণ করার সেরা সময়। লিওনার্ড পূর্ব আকাশে দৃশ্যমান হবে।

পুরো ডিসেম্বর মাস জুড়েই দৃশ্যমান হবে ধূমকেতু লিওনার্ড। সূর্যোদয়ের ঠিক আগে পূর্ব আকাশে দেখা যাবে। ভোর হওয়ার ঠিক আগে, লিওনার্ড আকাশের সর্বোচ্চ স্থানে পৌঁছে যায়।

১৪ ডিসেম্বর থেকে সূর্যাস্তের পরে সন্ধ্যার আকাশে ধূমকেতুটি দেখা যাবে। যদিও ধূমকেতু লিওনার্ড ১২ ডিসেম্বর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি হবে, জ্যোতির্বিজ্ঞানীরাদের মতে এটি ১৭ ডিসেম্বরই সবচেয়ে ভাল দৃশ্যমান হবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা 4 ওভার শেষে Bangladesh-র স্কোর 17/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.