বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩৫,০০০ বছরে প্রথম মিলছে এমন সুযোগ, ডিসেম্বরেই দেখা যাচ্ছে এই ধূমকেতু
প্রতীকী ছবি : টুইটার (Twitter)
প্রতীকী ছবি : টুইটার (Twitter)

৩৫,০০০ বছরে প্রথম মিলছে এমন সুযোগ, ডিসেম্বরেই দেখা যাচ্ছে এই ধূমকেতু

  • প্রায় ৩৫ হাজার বছর পর আসছে সে। আর সেই বিরল অভিজ্ঞতার সাক্ষী থাকব আমরা।

বছরের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু। লিওনার্ড শুধু কোনও সাধারণ ধূমকেতু নয়। এটি সুদূর মহাকাশ থেকে আসা এক আগন্তুক। প্রায় ৩৫,০০০ বছর পর আসছে সে। আর সেই বিরল অভিজ্ঞতার সাক্ষী থাকব আমরা।
আরও পড়ুন : Miss Universe 2021: কে এই হারনাজ সান্ধু? ২১ বছর পর মিস ইউনিভার্সের তাজ উঠল এই ভারতীয় সুন্দরীর মাথায়

প্রাচীনতম মানব সভ্যতাগুলিই ৭ থেকে ৮ হাজার বছর পুরনো। ডিসেম্বর মাস জুড়ে দৃশ্যমান থাকবে এই ধূমকেতু। রাতের আকাশে তার লম্বা লেজের থেকে বের হবে সবুজ আভা। লিওনার্ডকে পাস করতে দেখা এক কথায় জীবিত প্রজন্মের কাছে এক অনন্য বিষয়।

জ্যোতির্বিজ্ঞানী গ্রেগরি জে লিওনার্ড ২০২১ সালের জানুয়ারিতে ধূমকেতুটি আবিষ্কার করেন। সরকারিভাবে C/2021 A1 নামকরণ করা হয়। ১২ ডিসেম্বর ধূমকেতুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসে। প্রায় ৫৫ হাজার ৩৫১ কোটি কিলোমিটার দূর থেকে এসেছে লিওনার্ড। এটিই সূর্য থেকে তার সর্বাধিক দূরত্ব বা এফিলিয়ন।

যখন লিওনার্ডকে দেখা গিয়েছিল, আকাশে এর অবস্থান ছিল NGC 4631 গ্যালাক্সির কেন্দ্রে (ডাকনাম হোয়েল গ্যালাক্সি)। ধূমকেতুটি আগামী ৩ জানুয়ারি, ২০২২-এ সূর্যের সবচেয়ে কাছাকাছি হবে।

কীভাবে দেখবেন?

ধূমকেতু লিওনার্ড পুরো ডিসেম্বর মাস জুড়ে দৃশ্যমান হবে এবং সূর্যোদয়ের আগের ঘন্টাগুলি পর্যবেক্ষণ করার সেরা সময়। লিওনার্ড পূর্ব আকাশে দৃশ্যমান হবে।

পুরো ডিসেম্বর মাস জুড়েই দৃশ্যমান হবে ধূমকেতু লিওনার্ড। সূর্যোদয়ের ঠিক আগে পূর্ব আকাশে দেখা যাবে। ভোর হওয়ার ঠিক আগে, লিওনার্ড আকাশের সর্বোচ্চ স্থানে পৌঁছে যায়।

১৪ ডিসেম্বর থেকে সূর্যাস্তের পরে সন্ধ্যার আকাশে ধূমকেতুটি দেখা যাবে। যদিও ধূমকেতু লিওনার্ড ১২ ডিসেম্বর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি হবে, জ্যোতির্বিজ্ঞানীরাদের মতে এটি ১৭ ডিসেম্বরই সবচেয়ে ভাল দৃশ্যমান হবে।

বন্ধ করুন