বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতি ২ জন ইন্দো-আমেরিকানের মধ্যে ১ জন বৈষম্যের শিকার: সমীক্ষা
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

প্রতি ২ জন ইন্দো-আমেরিকানের মধ্যে ১ জন বৈষম্যের শিকার: সমীক্ষা

  • ইন্দো-আমেরিকানরা দৈনন্দিন জীবনে সেদেশে কেমন আছেন? সেকথা জানতেই সমীক্ষা চালায় জন হপকিনস ইউনিভার্সিটি।

কর্মসূত্রে বা অন্য কোনও কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে পরে সেদেশের নাগরিক হয়েছেন বহু ভারতীয়। এহেন ইন্দো-আমেরিকানরা দৈনন্দিন জীবনে সেদেশে কেমন আছেন? সেকথা জানতেই সমীক্ষা চালায় জন হপকিনস ইউনিভার্সিটি।

'ইন্ডিয়ান আমেরিকান অ্যাটিটিউডস সার্ভে'(The Indian American Attitudes Survey (IAAS)) নামের এই সমীক্ষা উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্যে। সমীক্ষার বিভিন্ন প্রশ্নে মার্কিন যুক্তরাষ্ট্র নিবাসী ভারতীয়রা জানিয়েছেন যে তাঁরা সেদেশে বৈষম্যের শিকার। প্রতি ১০০ জনের মধ্যে ৫০ জন এহেন অভিজ্ঞতার কথা স্বীকার করেছেন।

মোট ১,২০০ জনের উপর এই সমীক্ষা করা হয়। তাঁদের মধ্যে আছেন গ্রিন কার্ডধারী, অনাবাসী ভারতীয়। গত ২০২০ সালের সেপ্টেম্বরে চালানো হয় এই সমীক্ষা।

ভোটের ঠিক মুখে মুখে হওা সমীক্ষায় অনেকেই জানিয়েছেন যে, বিগত ১২ মাস ধরে বর্ণবিদ্বেষের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন তাঁরা।

'Get Out of My Country'

নিজের প্রতিভা, কর্মদক্ষতার জেরে মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করলেও এবং সেদেশের উন্নয়নে সাহায্য করলেও বিদ্বেষের শিকার হতে হয়। এমনটাই জানিয়েছেন বহু প্রবাসী ভারতীয়।

একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে হিংসার স্বীকার দক্ষিণ এশিয়ার বহু মানুষ। করোনা ভাইরাস নিয়ে অসচেতনতার বশে কোরিয়ান, জাপানি ইত্যাদি বংশোদ্ভুতদের উপরেও আক্রমণের ঘটনা ঘটছে। তাদের দেশ থেকে বের করে দেওয়ার হুমকি দিচ্ছেন অনেকেই। সম্প্রতি ইউটিউব চ্যানেল ট্রাই গাইজ এ বিষয়ে একটি তথ্যচিত্র তুলে ধরে। সেখানে সমগ্র দক্ষিণ এশীয়দের প্রতি বাড়তে থাকা হিংসার ঘটনা তুলে ধরা হয়েছে।

সমীক্ষায় অনেকে জানিয়েছেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার সময় থেকেই তাঁরা অনেকের কাছেই ঘৃণার পাত্রে পরিণত হয়েছেন। যদিও এর সঙ্গে ভারতীয় বংশোদ্ভুত বা ভারতীয় হওয়ার কোনও সম্পর্কই নেই। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার পর পরেই গণধোলাই দিয়ে খুন করা হয় এক নিরপরাধ শিখ ব্যক্তিকে।

বন্ধ করুন