বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী ৩-৪ বছরে ১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা!
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

আগামী ৩-৪ বছরে ১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা!

যে কোনও সেনায় সাপ্লাই এবং সাপোর্ট-এর কাজ করা জওয়ানরা অত্যন্ত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভারতীয় সেনাকে আরও আধুনিকভাবে ঢেলে সাজানোর প্রচেষ্টা। আর তার জন্যই মোট ১ লক্ষ জওয়ানের সংখ্যা কমাবে ভারতীয় সেনা। মূলত সাপোর্ট ও সাপ্লাইয়ের দায়িত্বে থাকা জওয়ানের পদের সংখ্যা কমানো হবে। আগামী ৩-৪ বছর ধরে একটু একটু করে কমানো হবে সংখ্যা।

যে কোনও সেনায় সাপ্লাই এবং সাপোর্ট-এর কাজ করা জওয়ানরা অত্যন্ত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কমব্যাট, অর্থাত্ সশস্ত্র প্রতিরক্ষা বাহিনীর প্রয়োজনীয় যন্ত্রাদি, অস্ত্র, খাবার, প্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়াই মূলত সাপ্লাই অ্যান্ড সাপোর্টের কাজ। তাছাড়া বাহিনী স্থানান্তর, নতুন ঘাঁটি তৈরী, সেনার অস্ত্রাদি-যানবাহন রক্ষণাবেক্ষণ ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজও করে এই বাহিনী।

তবে, সময়ের সঙ্গে সঙ্গে কিছুটা হলেও কমেছে এই বাহিনীর চাহিদা। রাস্তাঘাটের উন্নতি, ভারতীয় সেনার আধুনিক পরিবহণ মাধ্যম ইত্যাদির ফলে আগের তুলনায় এই ধরনের জওয়ানের প্রয়োজনীয়তা কম। আর সেই কারণেই কমানো হচ্ছে সেই পদের সংখ্যা। এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের পার্লামেন্টারি কমিটিতে জানিয়েছেন ভারতীয় সেনার আধিকারিকরা।

তবে, এর পাশাপাশি জোর দেওয়া হচ্ছে ভারতীয় সেনার ইনফ্র্যান্টি- অর্থ্যাত্ কমব্যাট ক্ষেত্রে। সাপ্লাই জওয়ানদের সংখ্যা কমানোয় বাঁচবে বেশ কিছু অর্থ। সেই অর্থই খরচ করা হবে কমব্যাট বাহিনীর উপর। অত্যাধুনিক প্রশিক্ষণ ও অস্ত্রে জোর দেওয়া হচ্ছে। অর্থাত্ মূল শক্তির পেছনে আরও বেশি গুরুত্ব দেওয়া হবে।

বন্ধ করুন