বাংলা নিউজ > ঘরে বাইরে > ASHA Volunteers: আশাকর্মী হিসাবে ভারতের ১০ লাখ মহিলা ভলেন্টিয়ার্সকে সম্মান জানাল হু
আশাকর্মীদের সম্মানিত করল হু। (PTI Photo/Shailendra Bhojak)(PTI05_17_2022_000142A) (PTI)

ASHA Volunteers: আশাকর্মী হিসাবে ভারতের ১০ লাখ মহিলা ভলেন্টিয়ার্সকে সম্মান জানাল হু

  • সরকারের তরফে স্বাস্থ্য ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন এই আশা কর্মীরা। তাঁদের মাধ্যমে গ্রামীণ ভারতে স্বাস্থ্য সংযোগ রক্ষা ও স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে সুবিধা পেয়েছে কেন্দ্র। 'অ্যাক্রিডিয়েটেড সোশ্যাল হেল্থ অ্যাক্টিভিস্ট' বা আশা কর্মী হিসাবে পরিচিত এই মহিলারা কোভিডের পরিস্থিতি আলাদা করে নজর কেড়েছেন তাঁদের কাজের প্রতি নিষ্ঠা ও পরিশ্রমে।

আশাকর্মী হিসাবে কর্মরত ভারতের ১০ লাখ মহিলা ভলেন্টিয়ার্সকে সম্মান জানাল বিশ্বস্বাস্থ্য সংস্থা 'হু'। রবিবার হু-এর তরফে এই সম্মাননা জানানো হয়। উল্লেখ্য, স্বাস্থ্য ক্ষেত্রে দেশের প্রত্যন্ত গ্রামে এই আশা কর্মীরা যেভাবে নিজেদের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করেছেন, তার কথা মাথায় রেখেই তাঁদের কুর্নিশ জানানো হয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে। এছাড়াও বিশেষত করোনাকালে মহামারী রুখতে ভারতের এই আশা কর্মীদের ভূমিকাকে বিবেচনা করেই জানানো হয়েছে সম্মান।

উল্লেখ্য, সরকারের তরফে স্বাস্থ্য ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন এই আশা কর্মীরা। তাঁদের মাধ্যমে গ্রামীণ ভারতে স্বাস্থ্য সংযোগ রক্ষা ও স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে সুবিধা পেয়েছে কেন্দ্র। 'অ্যাক্রিডিয়েটেড সোশ্যাল হেল্থ অ্যাক্টিভিস্ট' বা আশা কর্মী হিসাবে পরিচিত এই মহিলারা কোভিডের পরিস্থিতি আলাদা করে নজর কেড়েছেন তাঁদের কাজের প্রতি নিষ্ঠা ও পরিশ্রমে। প্রতিটি বাড়ি গিয়ে কোভিড পরিস্থিতিতে খোঁজ নেওয়ার মতো দুঃসাহসিক কাজে নিযুক্ত ছিলেন এঁরা। যখন গোটা দেশ কোভিডের আতঙ্কে বাড়ি বন্দি প্রায়, তখন এই আশা কর্মীরা বাকি স্বাস্থ্য কর্মী , চিকিৎসকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছেন মহামারীর বিরুদ্ধে। আর সেকারণেই বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে 'গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড' তাঁদের দেওয়া হল। ভারতের কোন দুই রাজ্যে মিলল ওমিক্রন বিএ ৪ এর প্রথম দুটি কেসের সন্ধান?

যে পুরস্কারে ভারতের ১০ লাখ আশা কর্মী সম্মানিত হয়েছেন তা ২০১৯ সাল থেকে প্রদান করে আসছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। ২০২২ সালে এই সম্মান পেলেন আশা কর্মীরা। স্বাস্থ্য় ক্ষেত্রে গর্ভবতী মহিলার যত্ন থেকে সংক্রামক ব্যধির রোগীকে সাহায্য পর্যন্ত অনন্য নজির গড়েছেন এই আশা কর্মীরা। এছাড়াও পুষ্টি ও পরিচ্ছন্নতার সচেতনতা বাড়াতে এই এই আশা কর্মীদের অবদান নজির গড়েছে। হু প্রধান টেড্রস গ্যাবরিয়েসস বলেছেন, বিশ্ব যখন খাদ্য নিরাপত্তাহীবনাত, জলবায়ু পরিবর্তন, অতিমারীর মতো সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, তখন 'গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড' সেই সমস্ত মানুষকে সম্মানিত করবে যাঁরা বিশ্বের বিভিন্ন কোণে স্বাস্থ্যকে সুরক্ষা দিচ্ছেন।

বন্ধ করুন