বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের বিখ্যাত ব্যক্তিত্বের নামে নামকরণ হবে মরিশাসের মেট্রো স্টেশন, জানেন কে?
মরিশাসের একাধিক উন্নয়ন প্রকল্প নিয়ে কথা হল দুদেশের মধ্য়ে  (ANI) (HT_PRINT)
মরিশাসের একাধিক উন্নয়ন প্রকল্প নিয়ে কথা হল দুদেশের মধ্য়ে  (ANI) (HT_PRINT)

ভারতের বিখ্যাত ব্যক্তিত্বের নামে নামকরণ হবে মরিশাসের মেট্রো স্টেশন, জানেন কে?

  • তিনি বলেন, ভারতের আর্থিক সহায়তা ছাড়া এই মেট্রো প্রকল্প এত দ্রুত কখনও রূপায়িত হত না। এটা স্বীকার করতে আমাদের কোনও দ্বিধা নেই।

উন্নয়ন পরিকল্পনার নিরিখে আরও কাছাকাছি ভারত ও মরিশাস। বৃহস্পতিবার দুদেশের প্রধানমন্ত্রী ভার্চুয়াল বৈঠকে উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথ ৪৫ মিলিয়ন ডলারের সামাজিক আবাস প্রকল্প, ৫০০ মিলিয়ন ডলারের ভারতীয় সহায়তায় সোলার প্ল্যান্ট, সিভিল সার্ভিস কলেজ তৈরির প্রকল্পের সূচনা করেছেন। দুদেশের মধ্যে নানা উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে এদিন। দুদেশের মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক, ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ভারত মহাসাগর ব্যবহারের ক্ষেত্রে নিবিড় মেলবন্ধন রয়েছে দুদেশের মধ্য়ে। এদিন সেকথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মরিশাসের মেট্রো প্রকল্পেও ভারতের সহায়তা নিয়ে কথাবার্তা হয়েছে এদিন। 

মোদী জানিয়েছেন, ২০১৫ সালে মরিশাস সফরের সময় সাগর প্রকল্পের ব্যাপারে আমাদের কথাবার্তা হয়েছিল। SAGAR অর্থে Security and Growth for all in the region। এদিন মরিশাসের প্রধানমন্ত্রী হিন্দি শব্দ উচ্চারণের মাধ্যমে ভারতের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন। তিনি বলেন, ভারতের আর্থিক সহায়তা ছাড়া এই মেট্রো প্রকল্প এত দ্রুত কখনও রূপায়িত হত না। এটা স্বীকার করতে আমাদের কোনও দ্বিধা নেই। এমনকী মরিশাসের একটি মেট্রো স্টেশন মহাত্মা গান্ধীর নামে হবে। ভারতের প্রতি মরিশাসের কৃতজ্ঞতা প্রকাশের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হবে। জানিয়েছেন মরিশাসের প্রধানমন্ত্রী। এমনকী মেট্রো প্রকল্পের উদ্বোধনের সময় নভেম্বর ও ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানানো হয়েছে এদিন।  মোদী জানিয়েছেন আগামী দিনে ফরেনসিক সায়েন্স ল্যাব, মরিশাস পুলিশ আকাদেমি সব বিভিন্ন প্রকল্পে মরিশাসের পাশে থাকবে ভারত। 

 

বন্ধ করুন