বাংলা নিউজ > ঘরে বাইরে > Fatehpur Sikri: ফতেহপুর সিক্রির একাংশে কী দেখা গেল? দায়ের হল অভিযোগ, এলাকায় চাঞ্চল্য়
ফতেহপুর সিক্রির বুলন্দ দরওয়জা। (For representation) (HT_PRINT)

Fatehpur Sikri: ফতেহপুর সিক্রির একাংশে কী দেখা গেল? দায়ের হল অভিযোগ, এলাকায় চাঞ্চল্য়

  • এমন প্রাচীন এক ইমারতের ভিতরে নিরাপত্তা বলয় পেরিয়ে এই ঘটনা কীভাবে ঘটল, তা নিয়ে রয়েছে প্রশ্ন। এদিকে অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে এই ঘটনায় মামলা দায়ের হয়েছে। ইতিমধ্যেই, ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

আগ্রার বিখ্যাত ফতেহপুর সিক্রি এবার খবরে। সেখানে সলিম চিশতির দরগার বাইরে বাদশাহী গেটের কাছে অবস্থিত রয়েছে বাবা দারোগা (হজরত দিওয়ান শাহ)এর মাজার। আর সেই মাজারের একটি পিলারে বুধবার সকালে একটি ভাঙনের চিহ্ন দেখা গিয়েছে। এই মাজারে কে বা কারা এই পিলান ভেঙেছে, সেই প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ। এলাকায় ঘটনা নিয়ে রয়েছে নানা প্রশ্ন, চাঞ্চল্য।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশে বারাণসীতে জ্ঞানবাপী মসজিদ ঘিরে বিতর্ক তুঙ্গে রয়েছে। চলছে আইনি মামলা। সেই জায়গা থেকে আগ্রার ফতেহপুর সিক্রিতে  মাজারের পিলারে এই ভাঙনের চিহ্ন নতুন করে প্রশ্ন তুলতে শুরু করেছে। বুধবার রাতে ওই মাজারে কেউ বা কারা এই ভাঙচুর চালিয়েছে বলে মনে করছে পুলিশ। বিশ্ব হেরিটেজের তকমা পাওয়া এমন প্রাচীন এক ইমারতের ভিতরে নিরাপত্তা বলয় পেরিয়ে এই ঘটনা কীভাবে ঘটল, তা নিয়ে রয়েছে প্রশ্ন। এদিকে অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে এই ঘটনায় মামলা দায়ের হয়েছে। ইতিমধ্যেই, ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। কেদারনাথ মন্দিরে নন্দীর পা ছুঁল পোষ্য কুকুর! ইউটিউবারের ভিডিয়ো ঘিরে বিতর্ক

এই এলাকার দেখভাল করে থাকেন মহম্মদ শাকিল বলছেন, শুক্রবার এক বিশেষ অনুষ্ঠানের আগে বৃহস্পতিবার সকালে মাজারের মধ্যে ওই ভেঙে পড়া পিলারের দৃশ্য তিনি দেখতে পান। ঘটনার কথা জানতে পেরেই আশপাশের অনেকেই সেখানে হাজির হয়েছিলেন। এসআইএস কমান্ডার নগেন্দ্র সিং এই ঘটনার তদন্তে নেমেছেন। মনে করা হচ্ছে কেউ হিংসা ছড়াতে বা নেশার কবলে পড়ে এমন কাণ্ড ঘটিয়ে দিয়েছেন। আপাতত স্থানীয়দের সহায়তায় মাজারে ক্ষতিগ্রস্ত এলাকায় মেরামতি করানো হয়েছে।

বন্ধ করুন