বাংলা নিউজ > ঘরে বাইরে > 'এক সপ্তাহের মধ্যেই সমস্ত নীতি প্রণয়ন হয়ে যাবে,' কেন্দ্রের সামনে নরম Twitter
ফাইল ছবি(এডিটেড): রয়টার্স  (Reuters)
ফাইল ছবি(এডিটেড): রয়টার্স  (Reuters)

'এক সপ্তাহের মধ্যেই সমস্ত নীতি প্রণয়ন হয়ে যাবে,' কেন্দ্রের সামনে নরম Twitter

সরকারকে দেওয়া চিঠিতে টুইটার জানিয়েছে, নয়া আইটি নীতি মেনে চিফ কমপ্লায়েন্স অফিসারের নিয়োগ করছে তারা। পুরো প্রক্রিয়াটিই চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

নতুন আইটি নীতির বিষয়ে সুর নরম করেছে টুইটার। কেন্দ্রীয় সরকারের কড়া অবস্থানের চাপে নয়া আইটি বিধি মেনে নিয়েছে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম। সে বিষয়েই কেন্দ্রকে এবার আপডেট দিল সংস্থা।

সরকারকে দেওয়া চিঠিতে টুইটার জানিয়েছে, নয়া আইটি নীতি মেনে চিফ কমপ্লায়েন্স অফিসারের নিয়োগ করছে তারা। পুরো প্রক্রিয়াটিই চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক জানান, টুইটার সরকারকে জানিয়েছে যে নতুন আইন সম্পর্কিত সকল তথ্য এক সপ্তাহের মধ্যেই তারা জমা দেবে। গত ৫ জুন কেন্দ্রের চূড়ান্ত নোটিশের জবাবে টুইটার জানিয়েছে যে, তারা নতুন নির্দেশিকা প্রণয়ন করার চেষ্টা করছে। তবে করোনা পরিস্থিতির কারণে বিষয়টি ব্যাহত হয়েছে।

সূত্রের খবর, এই চিঠিটি টুইটার গত ৭ জুন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রককে পাঠিয়েছিল। সেই সময়েই টুইটারের মুখপাত্র জানান যে, তাঁদের সংস্থা সমস্ত আইন-নীতির প্রতি অঙ্গীকারবদ্ধ ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন, 'আমরা ভারত সরকারকে আশ্বাস দিয়েছি যে টুইটার নতুন নির্দেশিকা মেনে চলার যথাসাধ্য চেষ্টা করছে। আমরা সরকারের সঙ্গে আমাদের গঠনমূলক আলোচনা চালিয়ে যাব।'

গত ৫ জুন টুইটারকে 'ফাইনাল নোটিশ' দেয় কেন্দ্র। তাতে নয়া আইটি নীতি মেনে পরিবর্তন আনতে শেষ হুঁশিয়ারি দেওয়া হয় সংস্থাকে। অনেক সময় দেওয়া সত্ত্বেও নয়া আইটি নীতি না মানায় টুইটারের বিরুদ্ধে এরপর আইনানুগ পদক্ষেপ করা হবে, সাফ জানিয়ে দেয় কেন্দ্র।

কেন্দ্রের সেই চিঠিরই উত্তরে টুইটার জানায়, নয়া নীতি মেনে চিফ কম্প্লায়েন্স অফিসার, রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার এবং নোডাল কনট্যাক্ট পার্সন নিয়োগের ক্ষেত্রে কিছু সমস্যা হয়েছে। তবে এর জন্য এক সপ্তাহ সময় প্রয়োজন। নতুন আইটি আইনের প্রতিটি ধারাই যত দ্রুত সম্ভব কার্যকর করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ, জানায় টুইটার। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন।

বন্ধ করুন