বাংলা নিউজ > ঘরে বাইরে > ফাইজারের ভ্যাকসিন নিয়ে সংশয়, টিকা নিয়ে বিরল রোগে মৃত্যু নিউজিল্যান্ডের মহিলার
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

ফাইজারের ভ্যাকসিন নিয়ে সংশয়, টিকা নিয়ে বিরল রোগে মৃত্যু নিউজিল্যান্ডের মহিলার

  • ইতিমধ্যেই ফাইজারের করোনা টিকাকে পূর্ণাঙ্গ অনুমোদন দিয়েছে মার্কিন এফডিএ।

ইতিমধ্যেই ফাইজারের করোনা টিকাকে পূর্ণাঙ্গ অনুমোদন দিয় মার্কিন এফডিএ। তবে সেই ফাইজারের টিকা নিয়েই এবার সংশয় তৈরি হল। অভিযোগ নিউজিল্যান্ডে ফাইজারের টিকা নেওয়ার পরই মৃত্যু হয়েছে এক মহিলার। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে প্রাথমিক ভাবে দাবি করা হয়েছে যে টিকা নেওয়ার পরে পার্শ্বপ্রতিক্রিয়ার জেরে প্রাণ হারান ওই মহিলা। তবে কোনও সরকারি বিবৃতি এখনও পেশ করা হয়নি। উল্লেখ্য, ফাইজার টিকা নেওয়ার পর নিউজিল্যান্ডে এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল।

পর্যালোচনা বোর্ডের প্রাথমিক অনুমান যে টিকা নেওয়ার জেরে মায়োকার্ডিটিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সেই মহিলার। তবে মহিলার শরীরে আগের থেকে অনেক শারীরিক সমস্যা ছিল বলেও জানা গিয়েছে। সরকারি কোনও বিবৃতি দেওয়ার আগে সবদিক খতিয়ে দেখে নিশ্চিত হতে চান বিশেজ্ঞরা।

জানা গিয়েছে, টিকাকরণের পর মায়োকার্ডিটিসে আক্রান্ত হওয়ার বিষয়টি বিরল হলেও ফাইজার এবং মর্ডানার টিকার ক্ষেত্রে তা ঘটার আশঙ্কা উড়িয়ে দেওয়া হয়নি ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির তরফেও। ইউরোপে ফাইজারের টিকা নেওয়ার পরে ১৯৫ জন মায়োকার্ডিটিসে আক্রান্ত হন বলে সূত্রের খবর।

এদিকে কয়েকদিন আগেই প্রথম মার্কিন টিকা হিসেবে এফডিএ-র তরফে পূর্ণাঙ্গ স্বীকৃতি  পেয়েছে ফাইজারের করোনা প্রতিষেধক। বর্তমানে ফাইজার-বায়োএনটেক-এর কোভিড টিকা ১২ বছর বা তার বেশি বয়সিদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে ভারতেও।

বন্ধ করুন