বাড়ি > ঘরে বাইরে > ছয় লাখ শ্রমিক ফেরাতে মাত্র ১৭ ট্রেন? সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে বাংলা
বর্ধমানে ফিরলেন শ্রমিকরা (ছবি সৌজন্য পিটিআই)
বর্ধমানে ফিরলেন শ্রমিকরা (ছবি সৌজন্য পিটিআই)

ছয় লাখ শ্রমিক ফেরাতে মাত্র ১৭ ট্রেন? সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে বাংলা

  • গত ৩ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গে ১৫৬ টি ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন এসেছে। যা রাজ্যগুলির নিরিখে পঞ্চম সর্বোচ্চ।

রেলের থেকে আরও ১৭ টি 'শ্রমিক স্পেশ্যাল' ট্রেন চেয়েছে বাংলা। অথচ এখনও ছ'লাখ পরিযায়ী শ্রমিক ফিরবেন পশ্চিমবঙ্গে। ওই সংখ্যক ট্রেনে কীভাবে এতজন শ্রমিক ফিরবেন, তা নিয়ে সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে পড়ল রাজ্য।

লকডাউন পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিক সংকট নিয়ে সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলায় শুক্রবার দ্বিতীয় দিনের শুনানি হয়। শুরুতেই সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, গত ৩ জুন পর্যন্ত দেশে ৪,২২৮ টি 'শ্রমিক স্পেশ্যাল' ট্রেন চলেছে। সবথেকে বেশি ১,৬৯৫ টি ট্রেন পেয়েছে উত্তরপ্রদেশ। 

তবে এখনও কতজন শ্রমিক দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন, তা জানতে চায় বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস কে কউল এবং বিচারপতি এস আর শাহের ডিভিশন বেঞ্চ। কত রাজ্যের কতগুলি ট্রেন লাগবে, তা জানানোর জন্য ১৫ দিন সময় দেয় শীর্ষ আদালত।

তারপর বিভিন্ন রাজ্যের তরফে সুপ্রিম কোর্টে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য পেশ করা হয়। পশ্চিমবঙ্গের তরফে কৌঁসুলি জানান, রাজ্যে ভিন রাজ্য থেকে শ্রমিকরা আসছেন। আরও ছ'লাখ শ্রমিক এখনও আসবেন। প্রত্যুত্তরে বিচারপতি শাহ বলেন, ‘আপনাদের ছ'লাখ মানুষ (শ্রমিক) ফিরবেন এবং আপনাদের মাত্র ১৭ টি ট্রেন (যে কটি ট্রেন আসার কথা আছে, সেগুলি বাদে ট্রেন সংখ্যা) লাগবে?’ অন্যদিকে বিচারপতি ভূষণ বলেন, ‘ওঁদের (শ্রমিকদের) ফিরে আসার সুবিধে করতে হবে।’ 

উল্লেখ্য, গত বুধবার কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছিল, সেদিন সকাল ন'টা পর্যন্ত ৪১৯৭ টি 'শ্রমিক স্পেশ্যাল' ট্রেন চলেছে। যে রাজ্যগুলিতে সবথেকে বেশি ট্রেন গিয়েছে, সেই তালিকায় পঞ্চম স্থানে আছে পশ্চিমবঙ্গ (১৫৬ ট্রেন)। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইটের তালিকা অনুযায়ী, আগামী ১৫ জুন পর্যন্ত রাজ্যে আরও ২৪ টি ‘শ্রমিক স্পেশ্যাল’ (শুক্রবার থেকে ছাড়া ট্রেনের সংখ্যা) ট্রেন ঢুকবে।

বন্ধ করুন