ফাইল ছবি  (AP)
ফাইল ছবি (AP)

ভারতে ২৪ জনকে পরীক্ষা করলে এক জন করোনা রোগীর খোঁজ মিলছে

ICMR-এর তরফ থেকে এই তথ্য পাওয়া গিয়েছে।

ভারতে করোনা পরীক্ষায় ৪ শতাংশ মানুষ পজিটিভ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে আইসিএমআর। বৃহস্পতিবার অবধি দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত মোট ৩.০২ লক্ষ স্যাম্পেল পরীক্ষা করেছে আইসিএমআর। মোট ২.৮৬ লক্ষ মানুষকে টেস্ট করা হয়েছে যার মধ্যে পজিটিভ পাওয়া গিয়েছে ১২,৫৮১ জনকে।

অর্থাত্ শতাংশের বিচারে, প্রতি ১০০ জন সন্দেহভাজনের মধ্যে ৪.৩৯ মানুষের শরীরে এই রোগের চিহ্ন রয়েছে। অর্থাত্ প্রতি ২৪ জনকে পরীক্ষা করে একজন করোনা আক্রান্তের খোঁজ মিলছে, বলে জানিয়েছে আইসিএমআর।

তবে তারা কম পরীক্ষা করছেন, এই অভিযোগ খণ্ডন করেছে Indian Council of Medical Research (ICMR). সংস্থার প্রধান জানান অন্য দেশের মাপকাঠিতে ভারতের মতো জনবহুল দেশের বিচার করা চলে যাবে না। এরপর রমন গঙ্গাখেদকর দানান যে জাপানে ১১.৭ জন মানুষকে পরীক্ষা করে একটি কেস পাওয়া যাচ্ছে, যেটি বিদেশে সর্বোচ্চ। ভারতে সেখানে ২৪ জনকে পরীক্ষা করা হচ্ছে।

৩২৫টি জেলায় করেনা নেই। সেখানকার মানুষদের হওয়ার সম্ভাবনা নেই। তাই পুরো জনসংখ্যাকে বিচার করে হিসাব করা উচিত নয় বলেই জানান তিনি।

শুক্রবার সকালের প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতে করোনা আক্রান্ত ১৩,৩৮৭, মৃত ৪৩৭। আক্রান্ত ও মৃতের সংখ্যায় দেশের মধ্যে শীর্ষে মহারাষ্ট্র। ২৫৫টি কেস নিয়ে আক্রান্তের বিচারে দেশের মধ্যে ১৩তম স্থানে পশ্চিমবঙ্গ।




বন্ধ করুন