বাংলা নিউজ > ঘরে বাইরে > কম ব্যবহৃত সম্পদের বেসরকারি বিনিয়োগ, মালিকানা সরকারের হাতেই, NMP চালু কেন্দ্রের

কম ব্যবহৃত সম্পদের বেসরকারি বিনিয়োগ, মালিকানা সরকারের হাতেই, NMP চালু কেন্দ্রের

ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনের সূচনা। (ছবি সৌজন্য এএনআই)

সেই প্রকল্পের আওতায় আগামী চার-পাঁচ বছর ধরে খেলার স্টেডিয়াম, রাস্তা, রেল, ফোনের টাওয়ার, বিদ্যুতের মতো সরকারি পরিকাঠামো সম্পত্তির ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের দরজা খুলে দেওয়া হবে।

কোনও সরকারি সম্পত্তি বিক্রি করা হবে না। তহবিল সংগ্রহের জন্য তা আরও ভালোভাবে ব্যবহার করা হবে। সোমবার ছ'লাখ কোটি টাকার ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনের সূচনা করে এমনই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেইসঙ্গে আশ্বাস দিলেন, শুধুমাত্র কম ব্যবহৃত সম্পদের ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ টানা হবে। মালিকানা সরকারের কাছে থাকবে।

এমনিতে মূলত দু'ভাবে তহবিল সংগ্রহ করত কেন্দ্র। করোনাভাইরাস পরিস্থিতিতে রাজকোষে অর্থের জোগান বাড়াতে চলতি বছরের বাজেটে ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইন চালুর ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। যে কর্মসূচির আওতায় আগামী চার বছর ধরে রেল, রাস্তা, বিমানবন্দর, খেলার স্টেডিয়াম, বিদ্যুৎ বণ্টন, ফোনের টাওয়ার, গ্যাসের সংযোগ মতো সম্পত্তির ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের দরজা খুলে দেওয়া হচ্ছে। যা ২০২১-২২ অর্থবর্ষ থেকে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত চালু থাকবে।

সোমবার সীতারামন আশ্বস্ত করেন, বেসরকারি বিনিয়োগ টেনে সেই প্রকল্পের মাধ্যমে সরকারের হাতে সম্পত্তি আরও ভালোভাবে ব্যবহৃত হবে। যা অর্থনীতিকে চাঙ্গা করবে। একটি নির্দিষ্ট সময়ের পর বেসরকারি সংস্থাগুলিকে কেন্দ্রের হাতে সেই সম্পত্তি তুলে দিতে হবে। সেই কর্মসূচির মাধ্যমে কেন্দ্রের হাতে যে টাকা আসবে, তা পরিকাঠামো উন্নয়ন এবং নয়া পরিকাঠামো তৈরির কাজে ব্যবহার করবে সরকার। সীতারামন বলেন, 'নয়া পরিকাঠামো তৈরির জন্য বেসরকারি ক্ষেত্রকে ব্যবহার করার চিন্তাভাবনা থেকে এই কর্মসূচি চালু করা হয়েছে। যা কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য আবশ্যিক। তার ফলে আর্থিক বৃদ্ধি হবে, জনকল্যাণের স্বার্থের বাধাহীনভানে গ্রামীণ এবং আধা-গ্রাম্য এলাকার মধ্যে যোগসূত্র তৈরি হবে।'

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.