বাড়ি > ঘরে বাইরে > নির্ধারিত সময়ের ৪ দিন পর বর্ষার আগমন কেরালায়, জানাল মৌসম ভবন
নির্ধারিত সময়ের ৪ দিন পর বর্ষার আগমন কেরালায়, জানাল মৌসম ভবন (ছবি সৌজন্য মিন্ট)
নির্ধারিত সময়ের ৪ দিন পর বর্ষার আগমন কেরালায়, জানাল মৌসম ভবন (ছবি সৌজন্য মিন্ট)

নির্ধারিত সময়ের ৪ দিন পর বর্ষার আগমন কেরালায়, জানাল মৌসম ভবন

  • ইতিমধ্যে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দেশে স্বাভাবিক বর্ষা হবে।

নির্ঘণ্ট অনুযায়ী ১ জুন কেরালায় বর্ষার আগমন হচ্ছে না। নির্ধারিত সময়ের চারদিন পর অর্থাৎ ৫ জুন কেরালায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আসবে। এমনটাই জানাল মৌসম ভবন।

মূল ভারতীয় ভূখণ্ডে বর্ষা আগমনের নির্ঘণ্ট পরিবর্তন নিয়ে অনেকদিন আলোচনার পর গত এপ্রিলে সেই সময়সূচি বদল করা হয়। তবে আগের নির্ঘণ্ট অনুযায়ী কেরালায় বর্ষার ১ জুন বর্ষা প্রবেশ করবে বলে জানানো হয়। যদিও শুক্রবার মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, কেরালায় আগমনের যে স্বাভাবিক দিন, তার থেকে কিছুটা দেরিতে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। মোটামুটি নির্ধারিত সময়ের চারদিন পর অর্থাৎ ৫ জুন কেরালা উপকূলে প্রবেশ করবে তা।

তবে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের কারণে নির্ধারিত সময়ের ছ'দিন আগে ১৬ মে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকবে। গত বছরও নির্ঘণ্টের দু'দিন আগেই সেখানে বর্ষার আগমন হয়েছিল। তবে ঢিমেতালের জন্য ৮ জুন কেরালায় বর্ষা প্রবেশ করেছিল।

ইতিমধ্যে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দেশে স্বাভাবিক বর্ষা হবে। অন্যদিকে, কলকাতায় ১১ জুন থেকে শুরু হবে বর্ষাকাল। থাকবে ১২ অক্টোবর অবধি। উত্তরবঙ্গে তার দিন চারেক আগেই ঢুকবে বর্ষাকাল। শিলিগুড়িতে আট ও জলপাইগুড়িতে সাত তারিখ বর্ষা প্রবেশ করবে, এমনই পূর্বাভাস মৌসম ভবনের। দুটি জায়গাতেই ১২অক্টোবর অবধি বর্ষা থাকবে, অনুমান আবহাওয়াবিদদের।

বন্ধ করুন