বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই দিন পিছিয়ে গেল বর্ষার আগমন, বাংলায় বর্ষণ শুরু হবে কবে থেকে?
দুই দিন পিছিয়ে গেল বর্ষার আগমন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দুই দিন পিছিয়ে গেল বর্ষার আগমন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দুই দিন পিছিয়ে গেল বর্ষার আগমন, বাংলায় বর্ষণ শুরু হবে কবে থেকে?

  • ৩১ মে কেরলে ঢোকার কথা ছিল বর্ষার। তবে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট এদিন জানাল, ভারতে বর্ষা ঢুকবে দুই দিন পরে।

৩১ মে কেরলে ঢোকার কথা ছিল বর্ষার। তবে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট এদিন জানাল, ভারতে বর্ষা ঢুকবে দুই দিন পরে। অর্থাত্ এবার কেরলে বর্ষা ঢুকবে ৩ জুন। সাধারণত প্রতি বছর ১ জুন বর্ষা প্রবেশ করে কেরলে। এদিকে বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ থেকে ১২ জুনের মধ্যে।

সংক্রিয় এই মৌসুমি বায়ুর ফলে কেরল ও মাহে-তে বিচ্ছিন্নভাবে আগামী ৫ দিনে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যেখানে বলা হয়েছে কর্নাটকের উপকূলে ১ জুন এবং ৩ জুন ভারী বৃষ্টি হবে। দক্ষিণ কর্নাটকের ভিতরের দিকে ২ জুন এবং ৩ জুন ভারী বৃষ্টি হবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই কেরলে প্রাক বর্ষা বর্ষণ হচ্ছে কেরলে। এই আবহে এদিন মৌসম ভবনের পূর্বাভাসে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম বায়ু জোরদার হবে ১ জুন থেকে। যার জেরে কেরলে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। আর এই কারণে কেরলে বর্ষা প্রবেশ করতে চলেছে ৩ জুন। এই সময়ে কেরলের এর্নাকুলাম, আলপুজ্জাহা, কোট্টায়াম, ইদুক্কি, তিরুবন্তপুরমে ভারী বৃষ্টিপাত জারি থাকবে।

এদিকে কেরলের পাশাপাশি উত্তর ভারতের লাদাখ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রাক বর্ষা বর্ষণ হচ্ছে। এই আবহে ৩ জুন কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করবে। এরপর এই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গোয়ার দিকে এগিয়ে যাবে।

এদিকে কেরলে বর্ষা দুই দিন পরে কেরলে ঢুকলেও এর প্রভাব বাংলার উপর পড়বে না বলে জানা গিয়েছে। বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ থেকে ১২ জুনের মধ্যে। এদিকে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের পূর্বাভাস, দেশে এবছর স্বাভাবিক বর্ষা হতে চলেছে।

বন্ধ করুন