বাংলা নিউজ > ঘরে বাইরে > Operation Ganga: ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে বায়ুসেনাকে নির্দেশ মোদীর, মোতায়েন হবে C-17
প্রধানমন্ত্রী মোদীর নির্দেশে এবার উদ্ধারকাজে মোতায়েন হতে পারে বায়ুসেনার সি-১৭ বিমান (REUTERS)

Operation Ganga: ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে বায়ুসেনাকে নির্দেশ মোদীর, মোতায়েন হবে C-17

  • সরকার এ পর্যন্ত ছয়টি উদ্ধারকারী ফ্লাইটে করে ইউক্রেন থেকে ১৩৯৬ জন ভারতীয় নাগরিককে ফিরিয়ে এনেছে।

ইউক্রেনে সংকট আরও গভীর হচ্ছে। আর এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যুদ্ধবিধ্বস্ত দেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতীয় বিমান বাহিনীকে পরিষেবা শুরু করতে বললেন বলে জানা গিয়েছে সূত্র মারফত। এর আগে এয়ার ইন্ডিয়া, স্পাইসজেট, ইন্ডিগো এয়ারলাইন্স ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে বিমান পরিষেবা দিচ্ছিল। সরকার এ পর্যন্ত ছয়টি উদ্ধারকারী ফ্লাইটে করে ইউক্রেন থেকে ১৩৯৬ জন ভারতীয় নাগরিককে ফিরিয়ে এনেছে।

জানা গিয়েছে, রাশিয়ার আগ্রাসনের মধ্যে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে ভারতীয় বায়ুসেনা বেশ কয়েকটি C-17 বিমান মোতায়েন করতে পারে।বায়ুসেনা বিমানগুলির মাধ্যমে ইউক্রেনে মানবিক সহায়তা সরবরাহ করতে পারে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গতকালই প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে খাদ্য সামগ্রী ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা হবে যুদ্ধ বিধঅবস্ত ইউক্রেনে।

প্রসঙ্গত, গতকাল ইউক্রেন নিয়ে তিনটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। বৈঠকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয় যে পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি হাঙ্গেরি যাবেন। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রোমানিয়া এবং মলদোভা থেকে ভারতীয়দের দেশে ফেরানোর কাজের তদারকি করবেন। আইনমন্ত্রী কিরেন রিজিজু স্লোভেনিয়া এবং সড়ক ও পরিবহণ মন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভিকে সিং পোল্যান্ড সীমান্ত থেকে অপারেশন গঙ্গা পরিচালনা করবেন।

এর আগে গতকালই একটি বিবৃতি প্রকাশ করে ইন্ডিগোর তরফে জানানো হয়, ইন্ডিগো ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনতে এ৩২১ বিমান ব্যবহার করে ২টি ফ্লাইট পরিচালনা করছে। এই ফ্লাইটগুলি দিল্লি থেকে রোমানিয়ার বুখারেস্ট এবং হাঙ্গেরির বুদাপেস্ট হয়ে ইস্তানবুল হয়ে দেশে ফিরছে। ভারত সরকারের অপারেশনগঙ্গা মিশনের অংশ হিসাবে এই বিমানগুলি পরিচালিত হচ্ছে। এদিকে স্পাইসজেটও হাঙ্গেরি থেকে বিশেষ বিমান পরিচালনা করবে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর জন্য।

বন্ধ করুন