বাড়ি > ঘরে বাইরে > শুধু তিনটি নয়, সব আনাজ-ফল পরিবহন ও সংরক্ষণে ৫০% ভর্তুকি, ঘোষণা সীতারামনের
তবে আপাতত পরীক্ষামূলক বা পাইলট প্রোজেক্ট হিসেবে ছ'মাসের জন্য এই প্রকল্প চালু হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
তবে আপাতত পরীক্ষামূলক বা পাইলট প্রোজেক্ট হিসেবে ছ'মাসের জন্য এই প্রকল্প চালু হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

শুধু তিনটি নয়, সব আনাজ-ফল পরিবহন ও সংরক্ষণে ৫০% ভর্তুকি, ঘোষণা সীতারামনের

  • তবে আপাতত পরীক্ষামূলক বা পাইলট প্রোজেক্ট হিসেবে ছ'মাসের জন্য এই প্রকল্প চালু হবে।

এতদিন 'অপারেশন গ্রিন'-এর আওতায় ছিল শুধু তিনটি আনাজ। এবার সেই প্রকল্পের আওতায় আসতে চলেছে সব আনাজ ও ফল। 'আত্মনির্ভর ভারত' প্রকল্পে এমনই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

নয়া প্যাকেজের তৃতীয় দিনের ব্যাখ্যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, জোগান শৃঙ্খল ভেঙে পড়েছে এবং চাষিরা বাজারে উৎপাদিত সামগ্রী বিক্রি করতে পারছেন না। সেই বাধা কাটানোর পাশাপাশি চাষিদের বাধ্য হয়ে যাতে উৎপাদিত সবজি-আনাজ বাজারে বিক্রি করতে না হয় বা পচে যাওয়ার ভয়ে সবজি বাজারে বিক্রি করার পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেজন্য পদক্ষেপ করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

তিনি জানান, নয়া পুনরুজ্জীবন প্যাকেজে চাষিদের কিছুটা সুরাহা দিতে সব আনাজ ও ফলকে 'অপারেশন গ্রিন'-এর আওতায় আনা হচ্ছে। 'অপারেশন গ্রিন'-এর আওতায় এতদিন শুধুমাত্র তিনটি আনাজ অর্থাৎ টোম্যাটো, পেঁয়াজ এবং আলুর পরিবহন এবং সংরক্ষণের ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হত। নয়া প্রকল্পের আওতায় সব আনাজ ও ফলের ক্ষেত্রেই সেই ভর্তুকি মিলবে বলে জানান অর্থমন্ত্রী।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অতিরিক্ত জোগানের বাজার থেকে কম জোগানের বাজারে আনাজ ও ফল পরিবহনের ক্ষেত্রে ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে। হিমঘর-সহ অন্যান্য জায়গায় আনাজ ও ফল সংরক্ষণের জন্যও ৫০ শতাংশ ভর্তুকি মিলবে। অর্থমন্ত্রীর আশা, ৫০০ কোটি টাকার এই প্রকল্পে একদিকে যেমন চাষিরা ভালো দাম পাবেন এবং নষ্ট হওয়ার পরিমাণ কমবে, তেমনই আমজনতার ক্রয়ক্ষমতা বাড়বে। তবে এটা স্থায়ী প্রকল্প নয়। বরং আপাতত পরীক্ষামূলক বা পাইলট প্রোজেক্ট হিসেবে ছ'মাসের জন্য এই প্রকল্প চালু করা হবে বলে জানান সীতারামন।

বন্ধ করুন