বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২৪-র ছক কষতে সিব্বলের বাড়িতে পাওয়ার-লালু-ডেরেকরা,ছিলেন কংগ্রেসের জি-২৩ নেতরাও

২০২৪-র ছক কষতে সিব্বলের বাড়িতে পাওয়ার-লালু-ডেরেকরা,ছিলেন কংগ্রেসের জি-২৩ নেতরাও

কপিল সিব্বলের সঙ্গে কথা বলছেন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় (হিন্দুস্তান টাইমসের জন্য ছবিটি তুলেছেন অর্বিন্দ যাদব) (Arvind Yadav/HT PHOTO)

সোমবার রাতে কপিল সিব্বলের বাড়িতে নৈশভোজে বৈঠক করেন বিজেপি বিরোধী দলের নেতারা। 

বিজেপিকে ২০২৪ সালের নির্বাচনে ঠেকাতে কোন পথে এগোতে হবে? এই পথ নিয়ে আলোচনা করতেই সোমবার রাতে নৈশভোজে বৈঠক করেন বিজেপি বিরোধী দলের নেতারা। উল্লেখ্য, সোমবার কপিল সিব্বলের জন্মদিন উপলক্ষে এই নৈশভোজের আয়োজন করা হয়েছিল। তবে সেখানে মূল আলোচ্য বিষয় ছিল ২০২৪-এর পরিকল্পনা। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক তিনজন হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন যে সরকারি ভাবে না হলেও এই বৈঠকে ২০২৪-এর নির্বাচন নিয়ে প্রাথমিক একটি আলোচনা হয়।

জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) প্রধান শারদ পাওয়ার এবং নেতা প্রফুল্ল প্যাটেল, বিজু জনতা দল (বিজেডি) সাংসদ পিনাকী মিশ্র, তৃণমূল কংগ্রেস (টিএমসি) নেতা ডেরেক ও'ব্রায়েন এবং কল্যাণ ব্যানার্জি, ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ, সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদব, শিবসেনা নেতা সঞ্জয় রাউত, বাম নেতা সীতারাম ইয়েচুরি এবং ডি রাজা, শিরোমণি আকালি দলের নরেশ গুজরাল, দ্রাবিড় মুন্নেত্র কাজগমের (ডিএমকে) তিরুচি শিবা এবং রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালু প্রসাদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিকে এই বৈঠকে কংগ্রেসের বিদ্রোহী হিসেবে চিহ্নিত জি-২৩ গোষ্ঠীর ২০ জন নেতাও উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে অন্যতম হলেন শশী থারুর। গতবছর দলে সাংগঠনিক বদল আনার আবেদন জানিয়ে এঁরাই চিঠি লিখেছিলেন কংগ্রেসের অন্তরবর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীকে। এদিকে বৈঠকে উপস্থিত ছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমও।

জানা গিয়েছে বৈঠকে শরদ পাওয়ার পরামর্শ দেন যে ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে 'একের বিরুদ্ধে এক' হিসেবে লড়াই করা উচিত বিরোধী দলগুলির। জোটবদ্ধ হয়ে বিজেপিকে মোকাবিলার পক্ষেই সওয়াল করেন মারাঠা সংট্রংম্যান। মহারাষ্ট্রের মহা আঘাড়ি সরকারে উদাহরণ টেনে এনে বলেন, 'কে ভেবেছিল যে কংগ্রেস, এনসিপি, শিবসেন জোট গড়ে সরকার চালাতে পারবে?' এদিকে বৈঠকে ডেরেকও পশ্চিমবঙ্গে মমতার জয়কে তুলে ধরেন। এদিকে ইয়েচুরি হরকিষাণ সিং সুরজিতের কথা মনে করিয়ে বলেন যে ৯০-এর দশকে ইউনাইটেড ফ্রন্ট গড়ার পিছনে তাঁর অবদান অনস্বীকার্য। পরে ২০০৪ সালেও কংগ্রেসের সঙ্গে কেন্দ্রের জোট বাঁধার ক্ষেত্রে সুরজিতের বড় ভূমিকা ছিল বলে দাবি করেন ইয়েচুরি।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.