বাংলা নিউজ > ঘরে বাইরে > OBC-দের জন্য কেন্দ্রের বড় 'উপহার', সংসদে বিল পাশ করতে সাহায্য করবে বিরোধীরাও
বৈঠকে বসেন বিরোধীরা (ছবি : পিটিআই) (PTI)

OBC-দের জন্য কেন্দ্রের বড় 'উপহার', সংসদে বিল পাশ করতে সাহায্য করবে বিরোধীরাও

  • উল্লেখ্য, সংবিধানের ১২৭তম সংশোধনীর মাধ্যমে কেন্দ্র চাইছে ওবিসি চিহ্নিতকণে ক্ষমতা ফের একবার রাজ্যগুলির হাতে তুলে দিতে।

আজ শুরু হয়ে গেল সংসদের বাদল অধিবেশনের শেষ সপ্তাহ। আজ অধিবেশন শুরুর আগে শেষ সপ্তাহের রণকৌশল তৈরি করতে বিরোধী দলগুলিকে নিয়ে বৈঠক ডাকেন বর্ষীয়ান কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও। তৃণমূলের তরফে বৈঠকে প্রতিনিধিত্ব করেন অর্পিতা ঘোষ এবং প্রসূন বন্দ্যোপাধ্যায়। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে সংবিধানের ১২৭তম সংশোধন আনতে সরকারের সঙ্গে সহযোগিতা করবে বিরোধীরা। 

উল্লেখ্য, সংবিধানের ১২৭তম সংশোধনীর মাধ্যমে কেন্দ্র চাইছে ওবিসি চিহ্নিতকণে ক্ষমতা ফের একবার রাজ্যগুলির হাতে তুলে দিতে। এতে পিছিয়ে পড়া শ্রেণির মানুষজন উপকৃত হবে বলে আশা সব মহলের। তাই সংবিধান সংশোধনী বিল, ২০২১-এ সম্মতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিরোধীদের বৈঠকে।

এর আগে সুপ্রিম কোর্ট একটি রায় দিয়ে জানিয়েছিল যে ওবিসি চিহ্নিতকরণের ক্ষমতা কেবল মাত্র কেন্দ্রের হাতেই থাকবে। সেই রায়কে পাশ কাটিয়ে এই সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্র। এর আগে সুপ্রিম রায়ের বিরোধিতায় সরব হয়েছিলেন পিছিয়ে পড়া বিভিন্ন সম্প্রদায়ের মানুষজন এবং রাজ্যগুলি। এর প্রেক্ষিতে নয়া বিল এনে ফের রাজ্যগুলির হাতে এই ক্ষমতা তুলে দিতে চাইছে কেন্দ্র। এতে সমর্থন রয়েছে দুটি বিরোধী দল ছাড়া বাকি সব দলের।

উল্লেখ্য, সংসদে বাদল অধিবেশনের শুরুর দিন থেকেই বিরোধীদের একের পর এক আক্রমণে বিদ্ধ হয়েছে কেন্দ্র। দফায় দফায় উত্তাল হয়েছে সংসদ ভবন। বিশেষ করে পেগাসাস ইস্যু প্রকাশ্যে আসার পর থেকে আরও চাপ বেড়েছে কেন্দ্রের উপর। এখনও পেগাসাস ইস্যুতে নিজেদের অবস্থানে অনড় থাকছে বিরোধী দলগুলি। তবে এবার ওবিসি সংশোধনী বিল পাসের ক্ষেত্রে প্রায় সব বিরোধী দলগুলি সম্মতি জানিয়েছে।

বন্ধ করুন