বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি বিলে সই করবেন না, কোবিন্দের কাছে আর্জি বিরোধীদের
রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন কোবিন্দ
রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন কোবিন্দ

কৃষি বিলে সই করবেন না, কোবিন্দের কাছে আর্জি বিরোধীদের

  • কীভাবে বিরোধীশূন্য সংসদে সরকার অনায়াসে অনেক গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নিয়েছে, সেই নিয়েও রাষ্ট্রপতিকে জানান আজাদ।

বিরোধী দলগুলির তরফ থেকে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে আবেদন করা হল কৃষি বিল সই না করার জন্য। বিলগুলি ইতিমধ্যেই সংসদে পাশ হয়ে গিয়েছে ও রাষ্ট্রপতির সই হলেই সেগুলি আইনে বদলে যাবে। এদিন বিরোধীদের তরফে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। 

এদিন বিরোধীরা অভিযোগ করেন গণতন্ত্রের মন্দিরে সংবিধানকে ধ্বংস করা হয়েছে সমস্ত নিয়ম, নীতি ও বিধি লঙ্ঘন করে। এদিন সাংবাদিক সম্মেলনে আজাদ বলেন যে বিরোধীদের সঙ্গে কথা বলা উচিত ছিল সরকারের। তিনি অভিযোগ করেন সরকার সমস্ত সীমা পেরিয়েছে জবরদস্তি বিল পাশ করার জন্য। 

গত রবিবার এই বিলে নিয়ে রাজ্যসভায় তুলকালাম হয়। হাঙ্গামা করার অভিযোগে তৃণমূলের দুই সাংসদ সহ আটজন সাংসদকে সাসপেন্ড করা হয় পরের দিন। সেই প্রতিবাদে বিরোধীরা ঠিক করে এই অধিবেশনে রাজ্যসভা বয়কট করা হবে। এদিন অবশ্য রাজ্যসভার চেয়ারম্যান অনির্দিষ্টকালের জন্য মুলতুবি করে দেন অধিবেশন। 

আজাদ বলেন যে ১৮টি বিরোধী দল রাষ্ট্রপতির কাছে চিঠি লিখেছেন। তিনি বলেন যে তাঁরা অনুরোধ করেছেন সংবিধানের অভিভাবক হিসেবে এই বিলগুলিকে তিনি যেন ফের সংসদে পাঠিয়ে দেন আলোচনার জন্য। 

এদিন দুইবার আলোচনা হয় বিরোধী দলগুলির মধ্যে রণনীতি ঠিক করার জন্য। প্রথমে ঠিক হয় কংগ্রেস, তৃণমূল, এসপি, টিআরএস ও ডিএমকে-র প্রতিনিধিরা যাবেন। তবে তৃণমূল বলে তারা যাবে না, ছোটো কোনও দলের প্রতিনিধি যান। বিরোধী ঐক্যের বার্তার জন্য এই সিদ্ধান্ত বলে জানান ডেরেক।

শেষে ঠিক হয় যেহেতু কোভিড বিধিনিষেধ আছে শুধু গুলাম নবি আজাদ গিয়ে দেখা করবেন রাষ্ট্রপতির সঙ্গে। কীভাবে বিরোধীশূন্য সংসদে সরকার অনায়াসে অনেক গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নিয়েছে, সেই নিয়েও রাষ্ট্রপতিকে জানান আজাদ। 

 

বন্ধ করুন