বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫ রাজ্যের ভোট মিটলেই ২৪-এর ঘুঁটি সাজাবে কংগ্রেস, বৈঠকে ডাক পেতে পারে তৃণমূলও
সোনিয়া গান্ধী। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

৫ রাজ্যের ভোট মিটলেই ২৪-এর ঘুঁটি সাজাবে কংগ্রেস, বৈঠকে ডাক পেতে পারে তৃণমূলও

  • ইতিমধ্যেই ২০২৪ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বিরোধী দলগুলির মধ্যে। সেই আলোচনা এগিয়ে নিয়ে যেতেই বিরোধী দলগুলি বৈঠকে বসতে পারে মার্চে।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করার পরেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য ঘুঁটি সাজাতে শুরু করতে চায় কংগ্রেস। এর এই কারণে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী বিরোধী দলগুলিকে একত্রিত করার আরও একটি প্রচেষ্টা করতে চাইছেন। এই আবহে বিরোধী দলগুলির একটি বৈঠক ডাকতে পারেন সোনিয়া।

ইতিমধ্যেই ২০২৪ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বিরোধী দলগুলির মধ্যে। সেই আলোচনা এগিয়ে নিয়ে যেতেই বিরোধী দলগুলি বৈঠকে বসতে পারে মার্চে। তৃণমূল কংগ্রেস সহ সমস্ত বিরোধী দলকেই আমন্ত্রণ জানানো হতে পারে মার্চ মাসের সেই বৈঠকে। এই বিষয়ে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, ‘এর আগে আমরা দুটি বৈঠক করেছি। উভয় অনুষ্ঠানেই সব বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এবারও তাদের আমন্ত্রণ জানানো হবে।’ ইয়েচুরির আরও বলেন, ‘অধিকাংশ দলই এখন নির্বাচন নিয়ে ব্যস্ত। ফলাফল বের হওয়ার পরই যে কোনো সভা অনুষ্ঠিত হতে পারে।’

গত বছরের ২০ অগস্ট বিরোধী দলের সর্বশেষ বৈঠকে ১৯টি রাজনৈতিক দল অংশ নেয়। তবে সেই বৈঠকে তৃণমূল কংগ্রেসকে ডাকা হয়নি। সেই সময় তৃণমূল ও কংগ্রেসের দূরত্ব ক্রমেই বাড়ছিল। গোয়া নির্বাচনের প্রাক্কালেও দুই দলের দূরত্ব বাড়তে থাকে। পরে নয়া বছরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাকি দুই দলের দূরত্ব মেটাতে এসএমএস করেছিলেন সোনিয়া গান্ধীকে। এই আবহে বিজেপিকে ঠেকাতে ফের একবার একই মঞ্চে দেখা যেতে পারে কংগ্রেস ও তৃণমূলকে।

 

বন্ধ করুন