বাংলা নিউজ > ঘরে বাইরে > Parliament protest over Adani Issue: প্রথমবার সংসদ ভবনের মধ্যে বিক্ষোভ! আদানি-কাণ্ডে তদন্তের দাবিতে অনড় বিরোধীরা

Parliament protest over Adani Issue: প্রথমবার সংসদ ভবনের মধ্যে বিক্ষোভ! আদানি-কাণ্ডে তদন্তের দাবিতে অনড় বিরোধীরা

সংসদ ভবনে বিক্ষোভ বিরোধীদের। (ছবি সৌজন্যে পিটিআই)

সংসদ অনেক প্রতিবাদের সাক্ষী থাকলেও এই প্রথমবার ভবনের মধ্যে বিক্ষোভ দেখালেন সাংসদরা। এক সাংসদ জানিয়েছেন, এসবিআই শাখার সামনে যে বিক্ষোভ শুরু হয়েছে, সেটা প্রতীকী হিসেবেই করা হয়েছে। আদানি গ্রুপের সঙ্গে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের যে আর্থিক যোগ, সেটা যে ‘উদ্বেগের বিষয়’, সেই বার্তা দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হিন্ডেনবার্গের ধাক্কা কাটিয়ে শেয়ার বাজারে অনেকটা চাঙ্গা হয়েছে আদানি গ্রুপ। তবে সংসদে আদানি গ্রুপ নিয়ে কণ্ঠস্বর নীচু করল না বিরোধীরা। বরং আদানি গ্রুপের বিরুদ্ধে যে আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে, তা নিয়ে যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্তের জন্য সংসদ ভবনের ভিতরে বিক্ষোভ দেখাল ১৭ টি রাজনৈতিক দল। সংসদ অনেক প্রতিবাদের সাক্ষী থাকলেও এই প্রথমবার ভবনের মধ্যে বিক্ষোভ দেখালেন সাংসদরা।

সংসদ ভবনের প্রথম তলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) শাখার বাইরে জড়ো হন তৃণমূল কংগ্রেস, ডিএমকে, কংগ্রেস, শিবসেনা, বাম-সহ বিরোধী দলের নেতারা। প্ল্যাকার্ড নিয়ে যৌথ সংসদীয় কমিটির গঠন করে তদন্তের দাবিতে স্লোগান তুলতে থাকেন তাঁরা। বড় ব্যানারও টাঙানো হয়। এক সাংসদ জানিয়েছেন, এসবিআই শাখার সামনে যে বিক্ষোভ শুরু হয়েছে, সেটা প্রতীকী হিসেবেই করা হয়েছে। আদানি গ্রুপের সঙ্গে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের যে আর্থিক যোগ, সেটা যে ‘উদ্বেগের বিষয়’, সেই বার্তা দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৪ জানুয়ারি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের একটি রিপোর্ট প্রকাশ করে আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ তোলা হয়েছিল। সেই রিপোর্টের জেরে শেয়ার বাজারে আদানি গ্রুপ জোরদার ধাক্কা খেয়েছিল। এখন অনেকটা ঘুরে দাঁড়িয়েছে গৌতম আদানির মালিকাধীন আদানি গ্রুপ। যে গ্রুপের সঙ্গে ভারতীয় জীবন বিমা নিগম (এলআইসি), এসবিআইয়ের মতো সংস্থার আর্থিক লেনদেন ছিল। সেই পরিস্থিতিতে আদানি গ্রুপের বিরুদ্ধে যে আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছিল, তা নিয়ে প্রথম থেকেই যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি জানিয়ে আসছেন বিরোধী নেতারা। এবারের বাজেট সেশনের অনেকটাই সেই বিষয়টি নিয়ে উত্তাল হয়েছে সংসদ।

আরও পড়ুন: Trinamool Congress on Adani: 'আদানি নিয়ে যুগ্ম সংসদীয় কমিটির তদন্ত চায় না তৃণমূল', দলের অবস্থান বোঝালেন ডেরেক

বুধবারও সেই ঘটনার ব্যতিক্রম হয়নি। শাসক দলের সংসদ এবং বিরোধী দলের সাংসদদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের জেরে দুপুর দুটো পর্যন্ত সংসদের উভয় কক্ষ মুলতুবি করে দেওয়া হয়। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় সংসদের উচ্চকক্ষের প্রতিনিধি তাঁর চেম্বারে দেখা করতে বলেন। তিনি জানান, রাজ্যসভার অন্যান্য বিষয় ছেড়ে আদানি গ্রুপ নিয়ে আলোচনার জন্য ২৬৭ ধারার আওতায় ১১ টি নোটিশ পেয়েছেন। তবে সেগুলি গৃহীত হয়নি। তারইমধ্যে রাজ্যসভায় মল্লিকার্জুন খাড়গেকে কথা বলতে না দেওয়ায় প্রতিবাদে নামেন কংগ্রেসের নেতারা।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে ১২ দিন দৌড়ে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর পৌঁছোলেন মহিলা, গরমে গলে গেল জুতো

T20 WC 2024

নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.