বাংলা নিউজ > ঘরে বাইরে > Orange Vande Bharat Express: যেন বিদেশের ট্রেন! নামল 'স্টাইলিশ’ গেরুয়া বন্দে ভারত, কোন রুটে প্রথম চলবে?

Orange Vande Bharat Express: যেন বিদেশের ট্রেন! নামল 'স্টাইলিশ’ গেরুয়া বন্দে ভারত, কোন রুটে প্রথম চলবে?

গেরুয়া বন্দে ভারত এক্সপ্রেস।

Orange Vande Bharat Express: ময়দানে নামল নয়া বন্দে ভারত এক্সপ্রেস। আর সেটা গেরুয়া রঙের। যে ট্রেন দেখলে মনে হবে যে বিদেশের কোনও ট্রেন দেখছেন। সূত্রের খবর, আপাতত একটি গেরুয়া বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করা হয়েছে।

কবে আসবে গেরুয়া রঙের বন্দে ভারত এক্সপ্রেস? কবে আসবে গেরুয়া রঙের বন্দে ভারত এক্সপ্রেস? দীর্ঘ জল্পনার পরে অবশেষে শনিবার ময়দানে নেমে পড়েছে গেরুয়া বন্দে ভারত এক্সপ্রেস। তবে কোন রুটে সেই নয়া রঙের বন্দে ভারত চালু হচ্ছে, তা এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি। একাধিক রিপোর্ট অনুযায়ী, বাইরের রং পরিবর্তন করা হলেও গেরুয়া বন্দে ভারত এক্সপ্রেসে ভিতরের সাজসজ্জার কোনও পরিবর্তন করা হয়নি। বরং যাত্রীদের মতামত অনুযায়ী আগেই যে সব পরিবর্তন আনা হচ্ছিল, সেগুলি আট কোচের গেরুয়া রঙের বন্দে ভারতের ভিতরের সাজসজ্জায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

আরও পড়ুন: Vande Bharat Express in WB update: স্বাধীনতা দিবসেই হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন? জানিয়ে দিল রেল

এমনিতে নয়া ধাঁচের যে বন্দে ভারত তৈরি করা হচ্ছে, তাতে মোট ২৫ রকম পরিবর্তন আনা হয়েছে। একাধিক রিপোর্ট অনুযায়ী, ওই নয়া বন্দে ভারতের (নীল-সাদা) অন্দর সাজসজ্জায় যে  ২৫টি পরিবর্তন আনা হয়েছে, তা গেরুয়া বন্দে ভারতেও আছে। এক্সিকিউটিভ চেয়ার কারের আসনের রং পরিবর্তন, এক্সিকিউটিভ চেয়ার কারের যাত্রীদের পা রাখার জন্য বড় জায়গা, বসার জায়গা নরম করা, বেসিনের আকার বড় করা (যাতে জল উপচে মেঝেতে পড়ে না যায়), শৌচাগারে আলোর মাত্রা বৃদ্ধি, এক্সিকিউটিভ চেয়ার কারের যাত্রীদের জন্য একাধিক সুযোগ-সুবিধা বৃদ্ধির মতো একাধিক পদক্ষেপ করা হয়েছে। যে সব পরিবর্তনের ফলে যাত্রী স্বাচ্ছন্দ্য আরও বাড়বে।

আরও পড়ুন: Bengal's 1st train trial run: ১৬৯ বছর আগে আজ ট্রায়াল রান হয়েছিল বাংলার প্রথম ট্রেনের, কোন রুটে? গতিবেগ কত ছিল?

গেরুয়া বন্দে ভারত আনার মধ্যেই স্লিপার বন্দে ভারত চালু করর জন্য জোরকদমে প্রস্তুতি চালাচ্ছে ভারতীয় রেল। প্রাথমিকভাবে ১২০টি স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস তৈরির বরাত পেয়েছে ভারতের রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) এবং রাশিয়ার সংস্থা ট্রান্সমাস হোল্ডিং (টিএমএইচ) গ্রুপের যৌথ সংস্থা। যে সংস্থার মধ্যে জটিলতাও তৈরি হয়েছিল। যদি পরবর্তীতে সেই জটিলতা কেটে গিয়েছে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। 

অন্যদিকে, ৮০টি স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করবে ভারত হেভি ইলেকট্রিকালস লিমিটেড (ভেল) এবং টিটাগড় রেল সিস্টেমস লিমিটেড (টিআরএসএল)। শুধু তাই নয়, টিটাগড়ের হাতে যে স্লিপার বন্দে ভারত তৈরির বরাত এসেছে, সেগুলি পশ্চিমবঙ্গের হুগলিতে তৈরি করা হবে। একাধিক মহলের দাবি, আগামী বছরের মধ্যে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম প্রোটাটাইপ তৈরি করে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

'এই পাপই ডোবাবে', রামকৃষ্ণ মিশন নিয়ে মমতার মন্তব্যে পালটা তোপ দিলীপের মুম্বই দক্ষিণ লোকসভা কেন্দ্র ২০২৪: দেওরাদের ঘাঁটিতে এবার দুই সেনার লড়াই সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে বাংলায় করোনার নয়া প্রজাতিতে আক্রান্ত ৩০, KP.2 নিয়ে তথ্য প্রকাশ সরকারের শ্রেয়া ঘোষালের কন্ঠস্বর ফেক! সুচিত্রার চাঞ্চল্যকর দাবি, ক্ষুব্ধ গায়িকার ভক্তরা হাজারিবাগ লোকসভা কেন্দ্র: ২৬ বছর পর লড়াইয়ে নেই সিনহারা, কমল জৌলুস IPL 2024: CSK ইনিংসের প্রথম বলেই রুতুরাজকে ফিরিয়ে বিরল নজির গড়লেন ম্য়াক্সওয়েল ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.