বাংলা নিউজ > ঘরে বাইরে > OROP Verdict: বহাল থাকছে ‘এক পদ এক পেনশন’ নীতি, রায় সুপ্রিম কোর্টের, বকেয়া নিয়েও নির্দেশ

OROP Verdict: বহাল থাকছে ‘এক পদ এক পেনশন’ নীতি, রায় সুপ্রিম কোর্টের, বকেয়া নিয়েও নির্দেশ

বহাল থাকছে ‘এক পদ এক পেনশন’ নীতি, রায় সুপ্রিম কোর্টের (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

সুপ্রিম কোর্ট জানিয়ে দিল কেন্দ্রের 'এক পদ এক পেনশন' বহাল থাকছে।

আজ রায়দান করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল কেন্দ্রের 'এক পদ এক পেনশন' বহাল থাকছে। শীর্ষ আদালত এদিন বলেছে যে প্রাক্তন সেনাদের পেনশন ২০১৯ সালের ১ জুলাই থেকে পুনরায় নির্ধারণ করা হবে এবং ৩ মাসের মধ্যে বকেয়া পরিশোধ করা হবে। এদিন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলে যে ‘এক পদ এক পেনশন’ নীতি এবং নভেম্বর ২০১৫ সালে ৭ নভেম্বরের বিজ্ঞপ্তিতে কোনও সাংবিধানিক দুর্বলতা খুঁজে পাননি।

অবসরপ্রাপ্ত ফৌজিদের পেনশনের বিষয়টি পর্যালোচনা করার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিল ‘ইন্ডিয়ান এক্স-সার্ভিসম্যান মুভমেন্ট’। একইসঙ্গে ২০১৪ সালের বেতনের উপর ভিত্তি করে পেনশন নির্ধারণের আর্জিও জানানো হয়েছিল। ২০১১ সালে রাজ্যসভার পেনশন কমিটির রিপোর্টের উপর নির্ভর করে সেই মামলা দায়ের করা হয়েছিল। ‘এক পদ, এক পেনশন’-কে সমসংখ্যক বছর চাকরি এবং একই পদে অবসর নেওয়া ফৌজিদের অভিন্ন পেনশন হিসেবে ব্যাখ্যা করেছিল কমিটি।

উল্লেখ্য কমিটির নেতৃত্বে ছিলেন বর্ষীয়ান বিজেপি নেতা ভগৎ সিং কোশিয়ারি। কমিটির তরফে স্পষ্টভাবে জানানো হয়েছিল, ‘এক পদ, এক পেনশন’-এর আওতায় ফৌজিরা কবে অবসর গ্রহণ করেছেন, তা বিবেচ্য নয়। মামলাকারী সংগঠনের দাবি, ‘এক পদ, এক পেনশন’-এর ক্ষেত্রে যে লক্ষ্য নেওয়া হয়েছিল, সেটি আদতে বাস্তবায়িত হয়নি। বর্তমান নিয়ম অনুযায়ী, পাঁচ বছর অন্তর পেনশনের বিষয়টি পর্যালোচনা করা হয় এবং ২০১৩ সালের বেতনের ভিত্তিতে পেনশন নির্ধারিত হয়। এই আবহে মামলাকারীদের আর্জি খতিয়ে দেখে শীর্ষ আদালত জানায়, ২০১৯ সালের ১ জুলাই থেকে পুনরায় নির্ধারণ করা হবে পেনশন। তবে এক পেনশন এক পদ নীতিতে কোনও পরিবর্তন।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ব্রিটানিয়া কোম্পানি বাংলা থেকে যাচ্ছে না, বিজেপিকে তুলোধনা করলেন সাগরিকা ক্রমতালিকার অবস্থানের ভিত্তিতে প্যারিস অলিম্পিক্সের কোটা পেল ভারতীয় আর্চারি দল ‘খারাপ সময় একমাত্র পন্তই আমার পাশে ছিল’! ব্যর্থতা নিয়ে মুখ খুললেন নীতীশ রানা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের শুভ জন্মদিন করিশ্মা কাপুর: ৫০এও ধরে রেখেছেন নিজের এভারগ্রিন বিউটি, দেখে নিন ছবি ভারতের সংসদে শপথ নিয়ে প্যালেস্তাইনের নামে জয়ধ্বনি ওয়াইসির, বিতর্ক তুঙ্গে বাংলা ছবির প্রযোজকদের জন্য সুখবর, কমল ছবি প্রদর্শনের খরচ, দর্শকের পকেট কি বাঁচবে পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ ঋণ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বধূকে দিঘা বেড়াতে যাওয়ার প্রস্তাব তৃণমূল নেতার

T20 WC 2024

পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.