বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাদের অ্যান্টি-ড্রোন প্রযুক্তি যে কোনও আক্রমণ প্রতিহত করতে সক্ষম : DRDO
ছবি : এএনআই (ANI)
ছবি : এএনআই (ANI)

আমাদের অ্যান্টি-ড্রোন প্রযুক্তি যে কোনও আক্রমণ প্রতিহত করতে সক্ষম : DRDO

গত ২৭ জুন জম্মুর এয়ার ফোর্স স্টেশনে আঘাত হানে ২টি ছোট ড্রোন। এই প্রথম কোনও ড্রোনের মাধ্যমে ভারতীয় সেনার কোনও এলাকায় আক্রমণ করা হল।

সহজেই শত্রুপক্ষের ড্রোনকে কাবু করতে পারবে আমাদের প্রযুক্তি। মঙ্গলবার এমনটাই জানালেন ডিআরডিও-র প্রধান জি সতীশ রেড্ডি। তিনি জানান, 'ডিআরডিও-র অ্যান্টি ড্রোন সিস্টেম আমাদের সেনাকে আকাশপথের কোনও আক্রমণ থেকে সম্পূর্ণ সুরক্ষা দেবে।'

প্রসঙ্গত, গত ২৭ জুন জম্মুর এয়ার ফোর্স স্টেশনে আঘাত হানে ২টি ড্রোন। এই প্রথম কোনও ড্রোনের মাধ্যমে ভারতীয় সেনার কোনও এলাকায় আক্রমণ করা হল। ডিআরডিও প্রধান জানান, ‘ড্রোন জ্যাম করে দেওয়া এবং লেজার দিয়ে তাতে আক্রমণ হানারও ক্ষমতা রয়েছে আমাদের অ্যান্টি-ড্রোন প্রযুক্তিতে।’

এর আগে ভিভিআইপি নিরাপত্তার জন্য ২০২০ সালের প্রজাতন্ত্র দিবস, আমদাবাদের স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প ইভেন্ট, ২০২০ সালের স্বাধীনতা দিবস এবং ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসে এই প্রযুক্তির প্রয়োগ করা হয়েছিল। এর মাধ্যমে নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছিল।

নতুন একটি ভেহিকল বেসড এবং একটি গ্রাউন্ড বেসড অ্যান্টি-ড্রোন সিস্টেমের প্রোটোটাইপ তৈরি করেছে ডিআরডিও। সেগুলি ভারত ইলেকট্রনিক্স লিমিটেডকে উত্পাদনের জন্য দেওয়া হয়েছে। রবিবারের ড্রোন হানার পর নড়েচড়ে বসেছে প্রতিরক্ষা ক্ষেত্র। নতুন প্রযুক্তির ব্যবহারে ড্রোন হামলা ঠেকানোর বিষয়ে তাই আরও সচেতন ডিআরডিও।

বন্ধ করুন