বাংলা নিউজ > ঘরে বাইরে > ইসরো আগেই বিক্রমকে খুঁজে পেয়েছিল, জানালেন কে শিবান
ছবি সৌজন্যে ইসরো (MINT_PRINT)
ছবি সৌজন্যে ইসরো (MINT_PRINT)

ইসরো আগেই বিক্রমকে খুঁজে পেয়েছিল, জানালেন কে শিবান

বিক্রম ল্যান্ডারকে চাঁদের ওপর আগেই চিহ্নিত করেছে ইসরো, জানালেন সংস্থার প্রধান কে শিবান। মঙ্গলবার নাসার তরফ থেকে জানান হয়েছিল যে ভারতীয় টেকি শন্মুগা সুব্রমনিয়মের সাহায্য নিয়ে তারা বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। তারপরেই এই দাবি ইসরোর।

নাসার আগেই চাঁদের বুকে বিক্রম ল্যান্ডারকে খুঁজে পেয়েছিল ইসরো। এমনটাই দাবি সংস্থার প্রধান কে শিবানের। সংবাদসংস্থা এএনআইকে তিনি বলেন ইসরোর অর্বিটার বিক্রমকে চিহ্নিত করতে পেয়েছিল চাঁদের ওপর। সেপ্টেম্বর মাসের সাত তারিখ চাঁদের বুকে সফল পদার্পণ করতে ব্যর্থ হয় বিক্রম ল্যান্ডার। হিসাবের সামান্য ভুলচুকের জন্য নির্ধারিত জায়গা থেকে একটু দুরে গিয়ে পড়ে বিক্রম।যোগাযোগ ছিন্ন হয়ে যায় ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে। তারপর থেকে আর কোনও খোঁজ ছিল না বিক্রমের।

শিবান মঙ্গলবার সাংবাদিকদের বলেন যে, "আমরা আগেই বিক্রমকে খুঁজে পেয়েছি। ওয়েবসাইটে সেই কথা ঘোষণাও করেছি। আপনারা গিয়ে চেক করতে পারেন।" ইসরোর ওয়েবসাইটে সেপ্টেম্বর ১০ তারিখে একটা পোস্ট ছিল যে বিক্রমকে চন্দ্রযান-২-এর অর্বিটার দেখতে পেয়েছে, কিন্তু যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়েনি। যদিও কোনও ছবি সেই পরিপ্রেক্ষিতে পোস্ট করেনি ইসরো।

গতকাল নাসা জানায় যে ভারতীয় ইঞ্জিনিয়ার শন্মুগা সুব্রমনিয়মের সাহায্যে তারা বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। ছবিও পোস্ট করে নাসা।


নাসা জানিয়েছিল যে তাদের এলআরওসি অর্বিটার চেন্নাইয়ের শানের দেওয়া তথ্যের সাহায্য নিয়ে ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। যদিও এখন জানা গেল যে ইসরো আগেই বিক্রমের খোঁজ পেয়েছিল। তবে সেটি সে ভাবে বাইরের কেউ জানতে পারে নি।



বন্ধ করুন