বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০৮.৮ কেজি ওজন, বয়স ১০০-এর বেশি, উচ্চতা ৭ ফুট - উদ্ধার ‘দৈত্যাকার’ মাছ

ওজন ১০৮.৮ কিলোগ্রাম বা ২৪০ পাউন্ড। বয়স ১০০-এর বেশি। উচ্চতা প্রায় সাত ফুট। আমেরিকার ডেট্রয়েট নদী থেকে এমনই একটি ‘দৈত্যাকার’ মাছ ধরল মার্কিন মৎস্য এবং বন্যপ্রাণ সংস্থা। পরে মাছটি আবার নদীতেই ছেড়ে দেওয়া হয়েছে। ‘সত্যিকারের নদীর দানব’-এর সেই ছবি ফেসবুকেও শেয়ার করা হয়েছে।

মার্কিন সংস্থার তরফে জানানো হয়েছে, সেটি আদতে স্টারজান প্রজাতির মাছ। প্রতি বছর সংস্থার তরফে স্টারজান প্রজাতির মাছের উপর যে গবেষণা চালানো হয়, তাই করছিলেন তিনজন সদস্য। সেই সময় গত ২২ এপ্রিল দক্ষিণ ডেট্রয়েটের কাছে সেই মাছটি ধরা পড়ে। তাতে রীতিমতো আপ্লুত মার্কিন মৎস্য এবং বন্যপ্রাণ সংস্থা।

ফেসবুক পোস্টে জানানো হয়, পরিধি এবং আয়তন থেকে মনে করা হচ্ছে যে সেটি মহিলা। যা ১০০ বছরের বেশি ডেট্রয়েট নদীতে ঘুরে বেড়াচ্ছে। তা থেকে অনুমান করা হচ্ছে, ১৯২০ সাল নাগাদ ডেট্রয়েট নদীতে মাছ ছাড়া হয়েছিল। সেই সময় আমেরিকার চতুর্থ বড় শহরের তকমা পেয়েছিল ডেট্রয়েট। মাছটিকে দ্রুত নদীতে ছেড়ে দেওয়া হয়।

তবে সেই আকার-ওজনে অবাক নন বিশেষজ্ঞরা। বরং মিশিগানের প্রাকৃতিক সম্পদ সংক্রান্ত দফতরের জানানো হয়েছে, সাধারণভাবে পুরুষ স্টারজান প্রজাতির মাছ ৫৫ বছরের মতো বাঁচে। মহিলা মাছের ক্ষেত্রে জীবনসীমা মোটামুটি ৭০-১০০ বছরের হয়। মিশিগানে বিপন্নপ্রায় তালিকায় আছে সেই প্রজাতির মাছ।

বন্ধ করুন