বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩০ কোটি ভারতীয় করোনায় আক্রান্ত হয়েছিলেন-রিপোর্ট
সেরো সার্ভে (HT_PRINT)
সেরো সার্ভে (HT_PRINT)

৩০ কোটি ভারতীয় করোনায় আক্রান্ত হয়েছিলেন-রিপোর্ট

সেরো সার্ভে থেকে এই তথ্য উঠে এসেছে। 

ভারতে করোনা অনেকটা ধরে এসেছে। ধীরে ধীরে সব বিধিনিষেধ উঠে যাচ্ছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যাও এখন দশ হাজারের ধারেকাছে। এর মধ্যেই উঠে গেল চাঞ্চল্যকর তথ্য। সেরো সার্ভে অনুযায়ী প্রায় ৩০ কোটি মানুষের শরীরে কোভিড অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। অর্থাৎ কোনও না কোনও সময় প্রায় ২৫ শতাংশ ভারতীয় করোনায় আক্রান্ত হয়েছিলেন। 

এখনও পর্যন্ত দেশে সরকারি ভাবে আক্রান্তের সংখ্যা ২ কোটির কম। এটি আমেরিকার পরেই বিশ্বে দ্বিতীয়। কিন্তু আইসিএমআরের সেরো সার্ভে অনুযায়ী, ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা সম্ভবত তিরিশ কোটির বেশি। বৃহস্পতিবার নিজেদের সেরো সার্ভে রিপোর্ট পেশ করবে আইসিএমআর। তার আগেই রয়টার্স এই তথ্য প্রকাশ করেছে। কিন্তু তাদের কোনও প্রতিক্রিয়া দেয়নি সরকারি সংস্থা। ঠিক কত লোকের ওপর সমীক্ষা করা হয়েছে, সেটাও এখন স্পষ্ট নয়। প্রসঙ্গত, এর আগের সমীক্ষায় ২৯ হাজার মানুষের ওপর সমীক্ষা করে আইসিএমআর। জানায় প্রতি পনেরো জনের মধ্যে একজনের কোভিড হয়েছিল। শহুরে বস্তিতে সেই শতাংশ প্রায় আড়াই গুণ বেশি। 

বেসরকারি সংস্থা Thyrocare Technologies সাত লাখ মানুষের ওপর পরীক্ষা করেছে। তাতে দেখা গিয়েছে যে ৫৫ শতাংশের শরীরে এই ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে কোনও জনপদে ৬০-৭০ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গেলেই সংক্রমণের শৃঙ্খল ভেঙে যাবে। অর্থাৎ হার্ড ইম্যুনিটি তৈরি হয়ে যাবে। ভারতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে দেড় লক্ষ মানুষের। টিকাকরণ প্রক্রিয়া ইতিমধ্যেই চালু হয়েছে। আড়াই সপ্তাহে প্রায় ৪০ লাখ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। অগস্টের মধ্যে ৩০ কোটি মানুষকে টিকা দিতে চায় কেন্দ্র। 

বন্ধ করুন