বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্মহীন! লকডাউন ঘোষণার পর দিল্লি ছেড়েছেন ৮ লক্ষ পরিযায়ী
ছবিটি প্রতীকী : পিটিআই (PTI)
ছবিটি প্রতীকী : পিটিআই (PTI)

কর্মহীন! লকডাউন ঘোষণার পর দিল্লি ছেড়েছেন ৮ লক্ষ পরিযায়ী

কেজরিওয়াল সরকারের রিপোর্ট অনুযায়ী লকডাউনের প্রথম ৪ সপ্তাহের মধ্যেই দিল্লি ছেড়েছেন প্রায় ৮ লক্ষ পরিযায়ী কর্মী।

আগের লকডাউনের তিক্ত অভিজ্ঞতা স্পষ্ট মনে আছে। তাই দিল্লিতে পুনরায় লকডাউনের ঘোষণার সময়ে সতর্ক ছিল দিল্লি, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকার। সময় থাকতেই পরিযায়ী কর্মীদের জন্য করা হয়েছে বাড়ি ফেরার ব্যবস্থা। কেজরিওয়াল সরকারের রিপোর্ট অনুযায়ী লকডাউনের প্রথম ৪ সপ্তাহের মধ্যেই দিল্লি ছেড়েছেন প্রায় ৮ লক্ষ পরিযায়ী কর্মী।

দিল্লি সরকারের রিপোর্টে জানানো হয়েছে, গতবারের মতো অভিজ্ঞতা যাতে না হয়, সে বিষয়ে ছিল সতর্কতা। লকডাউন ঘোষণার সময় থেকে দূরের পরিযায়ী কর্মীদের বাড়ি ফেরার জন্য বাসের ব্যবস্থা করা হয় বলে জানিয়েছে দিল্লি সরকার।

সেই বাসের হিসাব থেকেই জানা যাচ্ছে, গত ১৯ এপ্রিল থেরে ১৪ মে-এর মধ্যে ৮,০৭,০৩২ জন পরিযায়ী কর্মী বাসে করে নিজের রাজ্যে ফিরেছেন। দিল্লি, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের রাজ্য সরকার বাসগুলির ব্যবস্থা করে।

গত ১৯ এপ্রিল দিল্লিতে সপ্তাহান্তের কার্ফুর বদলে সম্পূর্ণ লকডাউন জারি হয়। সেই সময়ে দিল্লিতে দিনে ২০ হাজার সংক্রমণ হচ্ছিল।

লকডাউন ঘোষণার সময়েই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পরিযায়ী কর্মীদের আশ্বস্ত করেন। তাঁদের বাড়ি ফেরার পরিবহণের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

বন্ধ করুন