বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Scheme:'ফিরিয়ে নিতেই হবে', অগ্নিপথ ইস্যুতে সোচ্চার বার্তা রাহুলের
রাহুল গান্ধী। (ANI Photo) (ANI)

Agnipath Scheme:'ফিরিয়ে নিতেই হবে', অগ্নিপথ ইস্যুতে সোচ্চার বার্তা রাহুলের

  • কংগ্রেস বিধায়ক ও সাংসদদের উদ্দেশে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধী বলেন, দেশের মেরুদণ্ড ছিল ছোট ও মাঝারি ইন্ডাস্ট্রিগুলি। আর তা ভেঙে দেওয়া হয়েছে। তিনি বলেন, দেশের যা পরিস্থিতি তাতে যুবকদের আর চাকরি দিতে পারবে না সরকার। উল্লেখ্য, কংগ্রেস ক্রমাগত প্রতিবাদ চালিয়ে যাচ্ছে অগ্নিপথ স্কিম নিয়ে।

'অগ্নিপথ' মডেল ঘিরে কয়েকদিন আগে পর্যন্তও দেশে কার্যত অগ্নিগর্ভ আন্দোলন দেখা যায়। উত্তরপ্রদেশ থেকে তেলাঙ্গানায় পর পর ট্রেন জ্বালিয়ে দেওয়ার মতো ঘটনা দেখা যায় দেশ জুড়ে। এই পরিস্থিতিতে কেন্দ্রের মোদী সরকারের আনা এমন এক মডেল ঘিরে রীতিমতো ক্ষোভে ফেটে পড়েন বিরোধী নেতারা। তাঁদের মধ্যে রয়েছেন রাহুল গান্ধীও। রাহুল বহুদিন আগে থেকেই এই ইস্যুতে ক্ষোভের পারদ চড়িয়েছেন।

সদ্য এক সাক্ষাৎকারে দেশের জাতীয় উপদেষ্টা অজিত ডোভাল বলেন, কোনও মতেই ফিরিয়ে নেওয়া হবে না অগ্নিপথ। এদিকে, সেই বক্তব্যের পর এদিন তার পাল্টা বার্তায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, 'সত্যিকারের দেশাত্মবোধ নিয়োজিত থাকে সেনার মধ্যে।' তার সঙ্গে তিনি টুইটে লেখেন, 'দেশের সেনাকে দুর্বল করা হচ্ছে নতুন ছলনার মাধ্যমে।' উল্লেখ্য, রাহুল গান্ধী এর আগেও অগ্নিপথ মডেল নিয়ে সোচ্চার প্রতিবাদ করেন। এরপর এদিনের টুইটে রাহুল গান্ধী লেখেন, 'চিনা সেনা আমাদের দেশের মাটিতে বসে রয়েছে। প্রধানমন্ত্রীজি, সত্যিকারের দেশভক্তি সেনাকে সশক্ত করে। কিন্তু নতুন ছলনা দিয়ে সেনাকে দুর্বল করা হচ্ছে। দেশ বাঁচানোর ওই আন্দোলনে আমি দেশের যুবকদের সঙ্গে রয়েছি।' এরই সঙ্গে রাহুল গান্ধী বলেন, 'আমি আবারও বলছি, আপনাকে অগ্নিপথ ফিরিয়ে নিতে হবেই।' অম্বুবাচীতে কী কী খাওয়া হয়, আর কোন শুভ কাজ থেকে দূরে থাকার রীতি রয়েছে?

এর আগে, কংগ্রেস বিধায়ক ও সাংসদদের উদ্দেশে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধী বলেন, দেশের মেরুদণ্ড ছিল ছোট ও মাঝারি ইন্ডাস্ট্রিগুলি। আর তা ভেঙে দেওয়া হয়েছে। তিনি বলেন, দেশের যা পরিস্থিতি তাতে যুবকদের আর চাকরি দিতে পারবে না সরকার। উল্লেখ্য, কংগ্রেস ক্রমাগত প্রতিবাদ চালিয়ে যাচ্ছে অগ্নিপথ স্কিম নিয়ে। যে স্কিমে বলা হয়েছে, ভারতীয় সেনায় যাঁদের নিয়োগ করা হবে তাঁদের ৭৫ শতাংশের চাকরি স্থায়ী নয়। আর এই ইস্যুতেই কার্যত দেশের ১০ টি রাজ্য অগ্নিগর্ভ হয়ে ওঠে ক্ষোভের জেরে। তার উত্তাপ স্তিমিত হতেই রাহুল গান্ধী এদিন এমন টুইট করেছেন।

বন্ধ করুন