বাংলা নিউজ > ঘরে বাইরে > বীভত্স! বিষ খাইয়ে খুন করা হল ১০০-রও বেশি পথকুকুরকে
প্রতীকী ছবি: এএনআই (ANI)

বীভত্স! বিষ খাইয়ে খুন করা হল ১০০-রও বেশি পথকুকুরকে

পশুপ্রেমীদের বক্তব্য, পথকুকুরের সংখ্যা বৃদ্ধি হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কিন্তু তার জন্য নির্বীজকরণের মতো উপায় রয়েছে। কিন্তু এভাবে বিষয় খাইয়ে 'খুন' করা কি আদৌ যুক্তিসঙ্গত?

রাস্তা জুড়ে কেবল পথকুকুরের দেহ। সম্প্রতি তেলাঙ্গানার এমনই এক ভিডিয়ো উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। সূত্রের খবর, শতাধিক কুকুরকে বিষ খাইয়ে হত্যা করা হয়েছে। রীতিমতো গ্রাম প্রধান ও পঞ্চায়েত সচিবের পরিকল্পনাতে।

ঘটনাটি তেলাঙ্গানার সিদ্দিপেট জেলার থিগুল গ্রামের। জানা গিয়েছে, সেখানকার পঞ্চায়েতের তরফে 'কুকুর ধরিয়ে'দের বরাত দেওয়া হয়। তারাই বিষ খাইয়ে মেরে ফেলেছেন এই কুকুরদের। ২৭ মার্চের এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে দেশজুড়ে। আরও পড়ুন : ধুপগুড়িতে দুষ্কৃতীমূলক কাজে বাধা, 'পথের কাঁটা' ৪টি কুকুরকে বিষ দিয়ে খুন

পশুপ্রেমীদের বক্তব্য, পথকুকুরের সংখ্যা বৃদ্ধি হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কিন্তু তার জন্য নির্বীজকরণের মতো উপায় রয়েছে। কিন্তু এভাবে বিষয় খাইয়ে 'খুন' করা কি আদৌ মানবিক? কোনও সভ্য সমাজে কি এটা সংখ্যা নিয়ন্ত্রণের পন্থা হতে পারে?

তেলাঙ্গানার এক পশুপ্রেমী জানান, প্রথমে একটি পূর্ণবয়স্ক কুকুরের হঠাত্ মৃত্যুর খবর পান তিনি। সেটার রহস্য উদ্ধার করতে গিয়েই দেখা যায়, একটি নয়, এভাবে ১০০-রও বেশি কুকুরকে বিষ খাইয়ে মেরে ফেলা হয়েছে। গ্রামের এক পরিত্যক্ত কুয়োয় ফেলা হয়েছে দেহ।

এরপরেই জেলাশাসকের কাছে যান ওই পশুপ্রেমী। তাঁর উদ্যোগেই এ বিষয়ে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু করেছেন পুলিশকর্মীরা। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থার আশ্বাস দিয়েছেন তাঁরা। যদিও এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। পঞ্চায়েতের সঙ্গে যোগাযোগ করলে কোনও সন্তোষজনক জবাব মেলেনি।

তেলাঙ্গানার মুখ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে আবেদন করেছে ‘পিপল ফর অ্যানিমেলস ইন্ডিয়া’ নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রসঙ্গত, সংখ্যা নিয়ন্ত্রণের জন্য পথ কুকুরদের হত্যা তেলাঙ্গানায় নতুন নয়। এর আগে এই সিদ্দিপেটেই শতাধিক কুকুরকে হত্যা করার ছবি উঠে এসেছিল সোশ্যাল মিডিয়ায়। জন্ম নিয়ন্ত্রণের জন্য নির্বীজকরণ না করিয়ে এমন বেআইনি পথে কেন হাঁটা হচ্ছে, তাই নিয়ে উঠছে প্রশ্ন।

বন্ধ করুন