বাংলা নিউজ > ঘরে বাইরে > Oxford: ৫০০ বছর পুরনো চুরি যাওয়া মূর্তি ভারতকে ফেরাবে অক্সফোর্ড! কোথা থেকে চুরি হয়েছিল বহুমূল্য মূর্তিটি

Oxford: ৫০০ বছর পুরনো চুরি যাওয়া মূর্তি ভারতকে ফেরাবে অক্সফোর্ড! কোথা থেকে চুরি হয়েছিল বহুমূল্য মূর্তিটি

কোথা থেকে চুরি হয়েছিল বহুমূল্য মূর্তিটি? (AP)

Oxford University ৫০০ বছরের পুরনো ব্রোঞ্জ মূর্তি ভারতকে ফিরিয়ে দিতে সম্মত হয়েছে। কার মূর্তি ছিল এটি। বিশ্ববিদ্যালয়ের অ্যাশমোলিয়ান মিউজিয়াম সূত্রে যা যা জানা গিয়েছে।

ভারতীয় সাধুর বহুপ্রাচীন ব্রোঞ্জ মূর্তি, ১৬ শতকে হারিয়ে ফেলেছিল ভারত। চুরি হয়ে এখন ৫০০ বছরের পুরনো এই মূর্তিটি রয়েছে এখন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাশমোলিয়ান মিউজিয়ামে। আর সেখান এবার মূর্তিটি ফিরবে ভারতে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এই মূর্তিটি আসলে সেন্ট তিরুমাঙ্গাই আলওয়ারের, তামিলনাড়ুর একটি মন্দির থেকে চুরি হয়ে গিয়েছিল। দক্ষিণ ভারতের ১৩ তম আলওয়ার সাধুদের মধ্যে শেষ সাধু ছিলেন সেন্ট তিরুমাঙ্গাই আলওয়ার।

এটি ১৯৬৭ সালে ডাঃ জে.আর. বেলমন্ট এটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্থাপন করেছিলেন। ১১ মার্চ ২০২৪ সালে, ব্রিটেনে ভারতীয় হাইকমিশন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে প্রমাণ দিয়েছিল যে মূর্তিটি তামিলনাড়ুর একটি মন্দিরের। এরপর অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছিল, তদন্ত করে তা ভারতে ফেরত পাঠানো হবে। এবার সেই সময় এসেছে। বিশ্ববিদ্যালয়ের অ্যাশমোলিয়ান মিউজিয়াম একটি বিবৃতি জারি করে বলেছে যে বিশ্ববিদ্যালয় কাউন্সিল মূর্তিটি ফিরিয়ে দেবে। জাদুঘর আরও বলেছে যে তারা ১৯৬৭ সালে সোথেবি'স থেকে সেন্ট থিরুমঙ্গাইয়ের ৬০ সেন্টিমিটার উচ্চ মূর্তিটি কিনেছিল। জানা গিয়েছে, এই ব্রোঞ্জ মূর্তিটি ১৯৫৭ সালে তামিলনাড়ুর একটি মন্দিরে স্থাপন করা হয়েছিল।

আরও পড়ুন: (18th Lok Sabha Latest Update: কবে থেকে শুরু হবে ১৮তম সংসদের প্রথম অধিবেশন? পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে পারে কবে?)

ব্রিটেনে কোহিনূর সহ ৮০,০০০ ভারতীয় ঐতিহ্য রয়েছে,

উল্লেখ্য, এর আগেও ব্রিটেন থেকে চুরি হওয়া ভারতীয় নিদর্শন ভারতে ফিরিয়ে আনা হয়েছে। ২০২৩ সালের অগস্টে, অন্ধ্র প্রদেশের চুনাপাথরের তৈরি একটি ভাস্কর্য ভারতে ফিরিয়ে আনা হয়েছিল। এর পরে, তামিলনাড়ু থেকে চুরি হওয়া ১৭ শতকের 'নবনীতা কৃষ্ণ' ব্রোঞ্জের মূর্তিটি ব্রিটেন ও আমেরিকার যৌথ তদন্তের পরে ব্রিটেনে ভারতীয় হাইকমিশনারের কাছে হস্তান্তর করা হয়েছিল।

প্রকৃতপক্ষে, ব্রিটিশদের ভারত দখলের সময়, অনেক মূল্যবান ভাস্কর্য, জিনিসপত্র, হীরা এবং রত্ন ব্রিটেনে নিয়ে যাওয়া হয়েছিল। সে সময় এগুলি ব্রিটিশ কর্মকর্তা ও রাজপরিবারকেও উপহার হিসেবে দেওয়া হতো। এর মধ্যে রয়েছে কোহিনূর হীরাও। স্বাধীনতার পর থেকে ভারত সরকার এ ধরনের অনেক মূল্যবান জিনিস যদিও ফিরিয়ে এনেছে। পরিসংখ্যান অনুসারে, ৮০ হাজারেরও বেশি ভারতীয় ঐতিহ্যবাহী জিনিস ব্রিটিশ মিউজিয়ামে মজুত রয়েছে। আর এই সমস্ত অমূল্য নিদর্শন থেকে ব্রিটেন প্রতি বছরে ৩,০০০ কোটি টাকা আয় করে।

আরও পড়ুন: (Wife of Mohan Majhi: কখনও ভাবিনি স্বামী মুখ্যমন্ত্রী হবেন, বলছেন মোহন মাঝির স্ত্রী, ছেলে কী বললেন?)

শুধু তাই নয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দুই বছর আগে ১০০টি বেনিন ব্রোঞ্জের নিদর্শন নাইজেরিয়ান সরকারকে ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছিল। ১৮৯৭ সালে ব্রিটিশ বাহিনী বেনিন শহর আক্রমণ করার সময় এই প্রত্নবস্তুগুলি লুট করে নিজেদের দেশে নিয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.