বাংলা নিউজ > ঘরে বাইরে > নামে 'অক্সিজেন', করোনার বাড়বাড়ন্তে তাতেই হুড়মুড়িয়ে চড়ল সংস্থার শেয়ার
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

নামে 'অক্সিজেন', করোনার বাড়বাড়ন্তে তাতেই হুড়মুড়িয়ে চড়ল সংস্থার শেয়ার

হঠাৎই কিছুটা যেন মহার্ঘ্য অক্সিজেন। শেয়ার বাজারে দাম সমানে উর্ধ্বমুখী।

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশজুড়ে বাড়ছে অক্সিজেনের চাহিদা। আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে অক্সিজেন উৎপাদক সংস্থাগুলির শেয়ারের দাম। বম্বে অক্সিজেন, ন্যাশানাল অক্সিজেন লিমিটেড ও ভগবতী অক্সিজেন লিমিটেড এমনই তিনটি অক্সিজেন প্রস্তুতকারী সংস্থা। শেয়ার বাজারে এতদিন খুব বড় প্রভাবও ছিল না সংস্থাগুলির। কিন্তু করোনা (Covid 19) পরিস্থিতিতে পালটেছে সেই ছবি।

করোনা রোগীর সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে অক্সিজেনের চাহিদা। দেশের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে দেখা দিয়েছে অক্সিজেনের আকাল। ফলে হঠাৎই কিছুটা যেন মহার্ঘ্য অক্সিজেন। বম্বে অক্সিজেন, ন্যাশানাল অক্সিজেন লিমিটেড ও ভগবতী অক্সিজেন লিমিটেডের শেয়ারের দাম এপ্রিল মাসে এক ধাক্কায় গড়ে ৪৭% বৃদ্ধি পেয়েছে।

বিনিয়োগকারীদের মনপসন্দ একাধিক বড় সংস্থাগুলির বেশিরভাগেরই এপ্রিলের শেয়ার মার্কেট পারফরম্যান্স খুব একটা ভালো নয়। সেখানে অক্সিজেন প্রস্তুতকারী ছোটো সংস্থাগুলিই একধাক্কায় বেড়ে চলেছে।

ন্যাশনাল অক্সিজেন লিমিটেড ও ভগবতী অক্সিজেন অক্সিজেন ছাড়াও শিল্পের কাজে ব্যবহৃত বিভিন্ন গ্যাস উৎপাদন করে থাকে। অন্যদিকে বম্বে অক্সিজেন গত ২০১৯ সালেই অক্সিজেন উৎপাদন বন্ধ করে দিয়েছে। বর্তমানে নন-ব্যাঙ্ক ঋণদাতা হিসেবে কাজ করে বম্বে অক্সিজেন। অর্থাত্ শুধুমাত্র নামের সঙ্গে ‘অক্সিজেন’ শব্দটি দেখেই এতে বিনিয়োগ করেছেন অনেকে।

তবে, এই বৃদ্ধি সাময়িক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। করোনা পরিস্থিতি কিছুটা আয়ত্তে এলেই আবার এই শেয়ারগুলির দাম আগের জায়গায় ফিরে যাবে বলে মনে করছেন তাঁরা।

বন্ধ করুন