বাংলা নিউজ > ঘরে বাইরে > OYO & MMT-GO Fined by CCI: ‘অনৈতিক ভাবে ব্যবসা’, মেকমাইট্রিপ-গোআইবিবো, ওয়ো-র উপর ৩৯২ কোটির জরিমানা CCI-এর

OYO & MMT-GO Fined by CCI: ‘অনৈতিক ভাবে ব্যবসা’, মেকমাইট্রিপ-গোআইবিবো, ওয়ো-র উপর ৩৯২ কোটির জরিমানা CCI-এর

মেকমাইট্রিপ-গোআইবিবো, ওয়ো-র উপর ৩৯২ কোটির জরিমানা CCI-এর (REUTERS)

১৩১ পাতার নির্দেশে সিসিআই জানিয়েছে, মেকমাইট্রিপ ও গোআইবিবোর বিরুদ্ধে ২২৩.৪৮ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে। ওয়োর বিরুদ্ধে ১৬৮.৮৮ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে।

অনলাইন ট্রাভেল ফার্ম মেকমাইট্রিপ, গোআইবিবো এবং হোটেল পরিষেবা প্রদানকারী সংস্থা ওয়োর উপর ৩৯২ কোটি টাকার জরিমানা ধার্য করল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। অনৈতিক ব্যবসায়িক কার্যক্রমের জেরে এই মোটা অঙ্কের জরিমানা চাপানো হয়েছে এই নামকরা সংস্থাগুলির উপর। ১৩১ পাতার নির্দেশে সিসিআই জানিয়েছে, মেকমাইট্রিপ ও গোআইবিবোর বিরুদ্ধে ২২৩.৪৮ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে। ওয়োর বিরুদ্ধে ১৬৮.৮৮ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে।

অভিযোগ করা হয়েছিল, যে মেকমাইট্রিপ ও গোআইবিবো নিজেদের হোটেল পার্টনারদের সঙ্গে চুক্তিতে ‘প্রাইস প্যারিটি’ আরোপ করে। এই ধরনের চুক্তির জেরে হোটেল পার্টনাররা অন্য কোনও প্ল্যাটফর্মে বা নিজস্ব অনলাইন পোর্টালে তাদের রুম মেকমাইট্রিপ ও গোআইবিবোর থেকে কমে ভাড়া দিতে পারত না। এই আবহে এই দুই সংস্থাই হোটেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করে দিত। এই ধরনের অনৈতিক ব্যবসায়িক পদক্ষেপের কারণেই তাদের বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে। তাছাড়া সিসিআই নির্দেশ দিয়েছে, মেকমাইট্রিপ ও গোআইবিবোকে তাদের হোটেল পার্টনারদের সঙ্গে চুক্তির শর্ত বদল করতে হবে।

আরও অভিযোগ করা হয়েছিল, মেকমাইট্রিপ অ্যাপের তরফে ওয়ো-কে অগ্রাধিকার দেওয়া হত। এই আবহে অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা বাজারে ব্যবসার করার ন্যায্য সুযোগ পেত না। উল্লেখ্য, সিসিআই ২০১৯ সালে এই সংক্রান্ত অভিযোগের ভিত্তিতে বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছিল। এর দুই বছর আগে ২০১৭ সালে গোআইবিবিকো অধিগ্রহণ করেছিল মেকমাইট্রিপ।

বন্ধ করুন