বাংলা নিউজ > ঘরে বাইরে > P Chidambaram: পেট্রল-ডিজেলে কর ছাড় নিয়ে কেন্দ্রকে তোপ, পরে নিজের ভুল বুঝে টুইট চিদম্বরমের
নিজের ভুল স্বীকার করলেন পি চিদম্বরম  (Rahul Singh)

P Chidambaram: পেট্রল-ডিজেলে কর ছাড় নিয়ে কেন্দ্রকে তোপ, পরে নিজের ভুল বুঝে টুইট চিদম্বরমের

  • P Chidambaram: রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আর্জি জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে কেন্দ্রীয় নির্মলার ঘোষণার পরই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম কেন্দ্রকে তোপ দেগেছিলেন।

গতকালই কেন্দ্রের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পেট্রল ও ডিজেলে কর ছাড়ের ঘোষণা করেছিলেন। এর জেরে পেট্রলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা ছাড় দেওয়া হচ্ছে আজ থেকে। পাশাপাশি রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আর্জি জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে কেন্দ্রীয় নির্মলার ঘোষণার পরই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম কেন্দ্রকে তোপ দেগে দাবি করেছিলেন যে এই কর ছাড়ের পর রাজ্যগুলিকে কর ছাড় দিতে বলা অর্থহীন। কারণ, কেন্দ্রীয় আবগারি শুল্কের ৪১ শতাংশ রাজ্যের ভাগ। সেই ক্ষেত্রে রাজ্যও এই ছাড় দিচ্ছে। তবে এই মন্তব্য করার পরে নিজের ‘ভুল’ বুঝতে পারেন চিদম্বরম। তা নিয়ে টুইটে স্বীকারোক্তিও দেন তিনি।

এদিন টুইট করে চিদম্বরম জানান, কেন্দ্রীয় অর্থমন্ত্রী ‘এক্সাইজ ডিউটি’ শব্দটি প্রয়োগ করায় তিনি ভুল বুঝেছিলেন। পরে বিজ্ঞপ্তি পড়ে তিনি বুঝতে পারেন যে কেন্দ্র অতিরিক্ত আবগারি শুল্ক থেকে ছাড় দিচ্ছে। তিনি এর প্রেক্ষিতে লেখেন, ‘আমি যা বলেছিলাম তা ঠিক নয়। এই কর ছাড়ের পুরো ভার কেন্দ্রের উপর পড়ছে। আমি তাই নিজের ভুল শুধরে নিতে চাই।’

এর আগে চিদম্বরম টুইট করে লিখেছিলেন, ‘এই ঘোষণার পর রাজ্যগুলিকে জ্বালানি শুল্কের উপর ছাড় দেওয়ার কথা বলা অর্থহীন। কারণ এর ফলে যদি এক টাকায় কেন্দ্র ৫৯ পয়সা ছাড় দেয়, তাহলে রাজ্যগুলিও ৪১ পয়সা করে ছাড় দিচ্ছে। যদি কেন্দ্র সেস-এর উপর ছাড় দেয়, তাহলে সেটা হবে সত্যিকার অর্থের ছাড়।’ এদিকে কেন্দ্রের ঘোষণার পর অ-বিজেপি শাসিত রাজস্থান ও কেরল কর ছাড়ের ঘোষণা করে। কেন্দ্রের কর ছাড়ের ঘোষণার পরই কংগ্রেস শাসিত রাজস্থানও পেট্রল ও ডিজেলের উপর শুল্ক কমানোর ঘোষণা করল। পেট্রলে কর ছাড় দেওয়া হল ২.৪৮ টাকা। ডিজেলের ক্ষেত্রে এই ছাড় ১.১৬ টাকা। এদিকে বাম শাসিত কেরল সরকারও পেট্রল এবং ডিজেলের দামে যথাক্রমে ২ টাকা ৪১ পয়সা এবং ১ টাকা ৩৬ পয়সা করে ট্যাক্স কমানোর ঘোষণা করেছে।

বন্ধ করুন