বাংলা নিউজ > ঘরে বাইরে > Padma awards 2022 :পদ্মভূষণ সম্মানিত বুদ্ধদেব ভট্টাচার্য,ভিক্টর বন্দ্যোপাধ্যায় ,পদ্মসম্মানের সম্পূর্ণ তালিকা একনজরে
বিপিন রাওয়াত, বুদ্ধদেব ভট্টাচার্য, ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্য -এএনআই ও ফেসবুক।
বিপিন রাওয়াত, বুদ্ধদেব ভট্টাচার্য, ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্য -এএনআই ও ফেসবুক।

Padma awards 2022 :পদ্মভূষণ সম্মানিত বুদ্ধদেব ভট্টাচার্য,ভিক্টর বন্দ্যোপাধ্যায় ,পদ্মসম্মানের সম্পূর্ণ তালিকা একনজরে

  • পদ্মভূষণ পাচ্ছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। কলা ও অভিনয় জগতে অবদানের জন্য তিনি এই সম্মান পাচ্ছেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে জনসেবার ক্ষেত্রে দেওয়া হচ্ছে পদ্মভূষণ সম্মান।

ঘোষিত হল পদ্ম সম্মানের তালিকা। ঐতিহ্য ও পরম্পরা মেনে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে প্রকাশিত হল পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রীর তালিকা। ২০২২ সালের এই তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এদিন মন্ত্রকের তরফে যে তালিকা উঠে আসে, তাতে পদ্মভূষণ প্রাপকদের মধ্যে নাম রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। এই একই তালিকায় নাম রয়েছে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার ও অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাইয়ের। পদ্মভূষণ পেলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়ও। পদ্মবিভূষণের তালিকায় উঠে এসেছে প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতের নাম। একনজরে দেখে নেওয়া যাক পদ্মবিভূষণ ও পদ্মভূষণ প্রাপকদের নামের তালিকা।

পদ্মবিভূষণ সম্মানে এই বছর সম্মানিত হতে চলেছেন- মহারাষ্ট্রের প্রভা আত্রে। শিল্পকলা ক্ষেত্রে তাঁর অবদানের জন্যই সম্মান তিনি পেতে চলেছেন। মরনোত্তর পদ্মবিভূষণ পাচ্ছেন শ্রী রাধেশ্যাম খেমকা। সাহিত্যে অবদানের জন্য উত্তরপ্রদেশের বাসিন্দা রাধেশ্যাম খেমকা পেতে চলেছেন এই সম্মান। দেশসেবার ক্ষেত্রে পদ্মবিভূষণে সম্মানিত হচ্ছেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত। তিনিও পাচ্ছেন মরণোত্তর সম্মান। জনসেবার ক্ষেত্রে অবদানের জন্য পদ্মবিভূষণে সম্মানিত হতে চলেছেন উত্তরপ্রদেশের প্রাক্তন প্রয়াত মুখ্যমন্ত্রী কল্যাণ সিং। তিনিও পেতে চলেছেন মরণোত্তর সম্মান।

পদ্মভূষণে ভূষিত হচ্ছেন, জম্মু ও কাশ্মীরের রাজনীতিবিদ গুলাম নবি আজাদ। পঞ্জাবের গুরমীত বাওয়াকে দেওয়া হচ্ছে মরোণোত্তর পদ্মভূষণ সম্মান। বাণিজ্য ক্ষেত্রে অবদানের জন্য মহারাষ্ট্রে নটরাজন চন্দ্রশেখরনকে দেওয়া হচ্ছে পদ্মভূষণ।

পদ্মভূষণ পাচ্ছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। কলা ও অভিনয় জগতে অবদানের জন্য তিনি এই সম্মান পাচ্ছেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে জনসেবার ক্ষেত্রে দেওয়া হচ্ছে পদ্মভূষণ সম্মান। বাণিজ্যে অবদানের জন্য ভারত বায়োটেকের কৃষ্ণা এল্লা ও সুচিত্রা এল্লাকে দেওয়া হচ্ছে পদ্মভূষণ। এই তালিকায় রয়েছেন প্রবাসী মধুর জাফরি, ক্রীড়া জগতের দেবেন্দ্র ঝাঝারিয়া।

উত্তরপ্রদেশ থেকে কলাবিভাগে অবদানের জন্য পদ্মসম্নানে ভূষিত রশিদ খান, সিভিল সার্ভিসের জন্য সম্মানিত রাজিব মেহরশি। বাণিজ্য ক্ষেত্রে অবদানের জন্য মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার ও অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই পাচ্ছেন পদ্মভূষণ সম্নান।

বাণিজ্য ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ সম্মানে ভূষিত সিরম ইনস্টিটিউটের সাইরাস পুনাওয়ালা। বিজ্ঞানে অবদানের জন্য সম্মান পাচ্ছেন সঞ্জয় রাজারাম। তিনি মরোণোত্তর সম্মান পাচ্ছেন। সাহিত্যে অবদানের জন্য প্রতিভা রায় পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। সাহিত্যে অবদানের জন্য গুজরাতের সচ্চিদানন্দ পাচ্ছেন পদ্মভূষণ। পদ্মভূষণে সম্মানিত উত্তরপ্রদেশের বশিষ্ট ত্রিপাঠি। 

বন্ধ করুন