বাংলা নিউজ > ঘরে বাইরে > মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হলেন সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি
মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হলেন সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি (ফাইল ছবি এএনআই)
মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হলেন সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি (ফাইল ছবি এএনআই)

মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হলেন সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি

  • এদিন পদ্ম সম্মানে ভূষিত করা হল মোট ১১৯ জনকে। মরণোত্তর সম্মান জানানো হয় সুষমা স্বরাজ, অরুণ জেটলি সহ মোট ১৬ জনকে।

মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করা হল প্রয়াত বিজেপি নেত্রী তথা প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। রাষ্ট্রপতির হাত থেকে সুষমা স্বরাজের হয়ে এই সম্মান গ্রহণ করেন তাঁর মেয়ে বাঁশুরি স্বরাজ। অপরদিকে অরুণ জেটলির হয়ে এই সম্মান গ্রহণ করেন তাঁর স্ত্রী সঙ্গীতা জেটলি। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকেও মরণোত্তর পদ্মবিভূষণ দেওয়া হয়।

এদিন পদ্ম সম্মানে ভূষিত করা হল মোট ১১৯ জনকে। সম্মান প্রাপকদের মধ্যে ২৯ জন ছিলেন মহিলা। মরণোত্তর সম্মান জানানো হয় সুষমা স্বরাজ, অরুণ জেটলি সহ মোট ১৬ জনকে। এবারের পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় ছিলেন ব্যাডমিন্টন খেলোয়াড় তথা অলিম্পিয়ান পি ভি সিন্ধু, অভিনেতা কঙ্গনা রানাওয়াত, গায়ক আদনান সামি সহ আরও অনেকে। এবারে মোট সাতজনকে পদ্মবিভূষণ, ১০ জনকে পদ্মভূষণ এবং ১০২ জনকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হয়।

সম্মান প্রাপকদের তালিকায় নজর কেড়েছেন ভারতের প্রথম মহিলা এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত) ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়। বায়ুসেনায় থাকাকালীন চিকিৎসা পরিষেবায় তাঁর অবদানের জন্য তাঁকে দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মশ্রীতে ভূষিত করা হয়েছে।আজকের অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি ভবনে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর-সহ অন্যরা।

বন্ধ করুন