বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু বাঙালির অর্থে তৈরি পদ্মা সেতু! ৩৫ হাজার কোটি টাকার স্বপ্ন-পথ খুলে গেল

শুধু বাঙালির অর্থে তৈরি পদ্মা সেতু! ৩৫ হাজার কোটি টাকার স্বপ্ন-পথ খুলে গেল

বাঙালির অর্থে তৈরি পদ্মা সেতু। 

খুলে গেল পদ্মা সেতু। উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধুমাত্রা বাঙালির টাকায় তৈরি এই সেতু এখন উপমহাদেশের গর্ব। 

২৫ জুন শনিবার সকালে উদ্বোধন হয়ে গেল পদ্মা সেতুর। উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সেতু নিয়ে বাংলাদেশের মানুষের উদ্দীপনা চরমে। দেশের যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে তো উন্নতি হবেই, কিন্তু এর পাশাপাশি আরও একটি কারণে এই সেতু নিয়ে বিপুল উৎসাহ বাঙালিদের মধ্যে। তা হল এই সেতুটি পুরোপুরি বাঙালির টাকায় তৈরি।

পদ্মা সেতুর উদ্বোধনে শনিবার হাসিনাও বলেন, ‘অনেকেই নিজেদের টাকায় পদ্মা সেতু নির্মাণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তাঁরা ভাবতেন, সব সময়ে বাংলাদেশ অন্যদের উপর নির্ভরশীল থাকবে। বঙ্গবন্ধু আমাদের আত্মনির্ভরশীল হতে শিখিয়েছিলেন।’ (আরও পড়ুন: ‘উত্তাল পদ্মার বুকে গৌরবের প্রতীক', টোল দিয়ে পদ্মা সেতুর উদ্বোধন হাসিনার)

এর আগে বাংলাদেশের পররাষ্ট্র দফতরের তরফে একটি বিবৃতি জারি করা হয়। সেখানেও বলা হয়েছে, কিছু কিছু মহল থেকে বলা হচ্ছে, এই সেতু নির্মাণ নাকি চিনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’-এর অংশ। যদিও এই কথা মোটেই সত্যি নয়। এতে কোনও বৈদেশিক বিনিয়োগ নেই। এখনও পর্যন্ত জানা গিয়েছে, সেতু তৈরিতে খরচ হয়েছে ৩৫ হাজার কোটি টাকারও বেশি। তার পুরোটাই বহন করেছে বাংলাদেশের সরকার।

বাংলাদেশ সরকার স্পষ্টই জানিয়েছিল, এই সেতু নির্মাণের সব টাকা সরকারই বহন করেছে। অর্থাৎ উপমহাদেশের এই গর্বটির পিছনে ষোলো আনা ভূমিকাই রয়েছে বাঙালিদের।

এই সেতুটির কারণে দেশের দক্ষিণ ও পশ্চিম অংশে যোগাযোগ এক অন্য মাত্রা পাবে। দেশের আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসা বানিজ্যে বিরাট বদল আসতে চলেছে বলে আশা।

দ্বিতল বিশিষ্ট পদ্মা সেতু বাংলাদেশের সর্ববৃহত সেতু। সেতুটির মোট দৈর্ঘ্য৬.১৫ কিলোমিটার। সেতুটি দেশের দক্ষিণ ও পশ্চিমের ১৯টি জেলাকে সরাসরি যুক্ত করবে।আগামী ২৫ জুন, উদ্বোধনের পর যানবাহন চলাচল আরম্ভ হবে। অদূর ভবিষ্যতে রেল চলাচলও শুরু হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'অন্যান্য দেশে যদি সম্ভব হয়…?' নির্বাচনে স্টেট ফান্ডিং-এর পক্ষে ফের সওয়াল মমতার কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ অশ্বিনের বল খেলা… ধরমশালায় নামার আগে ভারতীয় স্পিনারকে ভয় পাচ্ছেন ইংরেজ তারকা? ২০২৪ চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের মাঝে ভাগ্য ঘুরবে ৩ রাশির! লাভ সিংহ সহ বহু রাশির সন্দেশখালি কাণ্ডের তদন্তে সিবিআই, শাহজাহানকে হস্তান্তর করতে নির্দেশ হাইকোর্টের ভাবিনি ফিরতে পারব- ১০০তম টেস্টের আগে গোড়ালির চোটের আতঙ্ক নিয়ে দাবি বেয়ারস্টোর 'দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি,' মোদীর স্টাইলে এবার গ্যারান্টি দিলেন মমতা নাম না করে অভিষেককে দুষ্কৃতী বললেন অভিজিৎ,লাখ-লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়লেন যুবভারতীতেই হবে কলকাতা ডার্বি, ১ ঘণ্টা পিছিয়ে গেল মোহন-ইস্টের লড়াই 'ওঁরা যৌনপল্লী খুলে বসে আছেন, ওদের চক্করে পড়বেন না', কপিলকে সাবধান করলেন সুনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.