বাড়ি > ঘরে বাইরে > প্রয়াত লেপচা সংগীতশিল্পী পদ্মশ্রী রেন সোনম শেরিং লেপচা, শোকবার্তা মোদী-মমতার
বৃহস্পতিবার সিকিমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বখ্যাত সংগীতশিল্পী পদ্মশ্রী রেন সোনম শেরিং লেপচা।
বৃহস্পতিবার সিকিমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বখ্যাত সংগীতশিল্পী পদ্মশ্রী রেন সোনম শেরিং লেপচা।

প্রয়াত লেপচা সংগীতশিল্পী পদ্মশ্রী রেন সোনম শেরিং লেপচা, শোকবার্তা মোদী-মমতার

  • প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

প্রয়াত হলেন খ্যাতিমান সংগীতশিল্পী তথা বিশ্ববন্দিত লেপচা সংস্কৃতির ধারক, বাহক ও সংরক্ষক পদ্মশ্রী রেন সোনম শেরিং লেপচা। বয়স হয়েছিল ৯২ বছর।

বৃহস্পতিবার সিকিমে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বখ্যাত সংগীতশিল্পী। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

১৯২৮ সালের ৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের কালিম্পং জেলায় জন্মগ্রহণ করেন সোনম শেরিং লেপচা। তবে জীবনের বেশিরভাগ অংশই কাটিয়েছেন সিকিমে। 

লোকসংগীতে তাঁর অসীম অবদান বিশ্বের বিভিন্ন প্রান্তে শিল্পীর সমাদর বাড়িয়েছে। শুধু একাধিক বাদ্যযন্ত্র বাদনই নয়, তিনি ছিলেন একাধারে সুর ও গীত রচয়িতা। এ ছাড়া লেপচা সম্প্রদায়ের সাংস্কৃতিক প্রচারও তিনি করে গিয়েছেন আজীবন।

লেপচা সংস্কৃতির বহু হারিয়ে যাওয়া উপাদান তিনি পুনরুদ্ধার করেছেন। পাশাপাশি, চারশোর বেশি লোকগীতি, ১০২টি লোকনৃত্য এবং দশটি নৃত্যনাট্যের রচয়িতা তিনি। 

লেপচা সম্প্রদায়ের মধ্যে তিনিই প্রথম অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচারে কণ্ঠদান করেন। জীবদ্দশাতেই তাঁকে নিয়ে তৈরি হয়েছে একাধিক তথ্যচিত্র। ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে।

সোনম শেরিং লেপচার প্রয়াণে বৃহস্পতিবারে টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘পদ্মশ্রী রেন সোনম শেরিং শেরি লেপচাজি এক বহুমুখী প্রতিভাধর ছিলেন। মহান লেপচা সংস্কৃতিকে জনপ্রিয় করে তোলার পিছনে তাঁর অবদান সুবিদিত। প্রজন্ম পার করে তাঁর কাজের সমাদর হয়েছে যুগে যুগে। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ হয়েছি। এই দুঃসময়ে তাঁর পরিবারের পাশে আছি। ওম শান্তি।’

রেন সোনম শেরিং লেপচার প্রয়ানে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও।

বন্ধ করুন