বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ ঘনিষ্ঠ ৬ জঙ্গিকে বেকসুর খালাস লাহোর হাইকোর্টের
মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ (ফাইল ছবি) (HT_PRINT)
মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ (ফাইল ছবি) (HT_PRINT)

মুম্বই হামলার চক্রী হাফিজ সইদ ঘনিষ্ঠ ৬ জঙ্গিকে বেকসুর খালাস লাহোর হাইকোর্টের

  • এর আগে ট্রায়াল কোর্টে দোষী সাব্যস্ত করা হয়েছিল জামাত-উদ-দাওয়ার শীর্ষ ৬ নেতাকে। তবে সেই রায় খারিজ করে দেয় লাহোর হাইকোর্ট।

ট্রায়াল কোর্টে দোষী সাব্যস্ত হওয়া ছয় জঙ্গি নেতাকে মুক্তি দিল পাকিস্তানের লাহোর হাইকোর্ট। ছয় অভিযুক্তই মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের নিষিদ্ধ সংগঠন জামাত-উদ-দাওয়ার শীর্ষ নেতা। তাদের বিরুদ্ধে সন্ত্রাসে অর্থায়নের অভিযোগ ছিল। সেই মামলার প্রেক্ষিতেই ট্রায়াল কোর্টে দোষী সাব্যস্ত হয় তারা। পরে অবশ্য লাহোর হাইকোর্ট তাদের বেকসুর খালাস দিল।

সইদ-এর নেতৃত্বাধীন জামাত-উদ-দাওয়া হল নিষিদ্ধ লস্কর-ই-তৈবার 'মুখ'। ২০০৮ সালের মুম্বই হামলা চালানোর জন্য দায়ী সন্ত্রাসী সংগঠন হল লস্কর। আর পুরো হামলার 'মাথা' ছিল হাফিজ সইদ। এই হামলায় ছয় আমেরিকান সহ মোট ১৬৬ জন নিহত হয়েছিলেন।

লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত চলতি বছরের এপ্রিলে জামাত-উদ-দাওয়ার শীর্ষ নেতাদের প্রত্যেককে নয় বছরের কারাদণ্ডের সাজা শোনায়। অভিযুক্তরা হল - অধ্যাপক মালিক জাফর ইকবাল, ইয়াহিয়া মুজাহিদ (জেইউডি মুখপাত্র), নাসারুল্লাহ, সামিউল্লাহ এবং উমর বাহাদুর। এছাড়া হাফিজ সইদের শ্যালক হাফিজ আবদুল রহমান মাক্কিকে ছয় মাসের কারাদণ্ডের সাজা শুনিছিল আদালত। পঞ্জাব পুলিশের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের একটি এফআইআর-এর ভিত্তিতে চলা মামলার রায়ে এই সাজা শোনানো হয়েছিল।

ট্রায়াল কোর্ট এই জঙ্গি নেতাদের সন্ত্রাসে অর্থায়নের ক্ষেত্রে দোষী সাব্যস্ত করেছিল। সন্ত্রাসবাদে অর্থায়নের মাধ্যমে সংগৃহীত তহবিল থেকে তৈরি সম্পদ বাজেয়াপ্ত করারও নির্দেশ দিয়েছিল আদালত। জানা যায়, এই নেতারা তহবিল সংগ্রহ করে অবৈধভাবে তা নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বার হাতে তুলে দিয়ে আসছিল। তবে শনিবার লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি মুহম্মদ আমির ভাট্টি ও বিচারপতি তারিক সেলিম শেখের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ ট্রায়াল কোর্টের রায়কে বদলে এই জঙ্গি নেতাদের বেকসুর খালাস করে দেয়।

বন্ধ করুন