বাড়ি > ঘরে বাইরে > পাকিস্তানে উদ্ধার হওয়া প্রাচীন বুদ্ধ মূর্তি ধ্বংস করে দিল স্থানীয়রা
মুর্তিটি ভাঙা হয়েছে 
মুর্তিটি ভাঙা হয়েছে 

পাকিস্তানে উদ্ধার হওয়া প্রাচীন বুদ্ধ মূর্তি ধ্বংস করে দিল স্থানীয়রা

ভিত খুঁড়তে গিয়ে এই মূর্তির হদিশ পায় শ্রমিকরা। 

পাকিস্তানে খাইবার পাকতুুনখা জেলায় একটি বাড়ির ভিত খুঁড়তে গিয়ে একটি বুদ্ধ মূর্তি খুঁজে পায় স্থানীয় নির্মাণ কর্মীরা। কিন্তু এই মূর্তি ইসলাম বিরোধী, এই কথা বলে সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা। শনিবারের এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

মূর্তিটি খাইবার পাকতুনখা জেলার মর্দনে তখত ভাই এলাকায় পাওয়া যায়। ভিত খুঁড়তে গিয়ে এই মূর্তির খোঁজ পায় শ্রমিকরা। এই মূর্তি ইসলাম বিরোধী বলে সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা, এমনই জানিয়েছে ভাইরাল হওয়া ভিডিওতে।

অভিযোগ উঠেছে নির্মাণ কাজের সঙ্গে যুক্ত কন্ট্র্যাকটর কোনও এক মৌলবীর পরামর্শে এই কাজ করেছিল। মৌলবী বলেছিস ওই মূর্তি থাকলে ক্ষতি হতে পারে, ফলে ভয় পেয়ে কন্ট্র্যাকটরটি মূর্তিটি ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ। 

পরিবহণ মন্ত্রক জানিয়েছে যে প্রশাসন এই ঘটনার খবর পেয়েছে ও তদন্ত করে দেখা হয়েছে। আর্কিওলজি বিভাগের ডিরেক্টর আবদুল সামাদ বলেছেন যে এই তাণ্ডবলীলার সঙ্গে যারা যোগ্য তারা সমুচিত শাস্তি পাবে। তিনি জানান খুব দ্রুতই অপরাধীদের গ্রেফতার করা হবে। কোন অঞ্চলে এই তাণ্ডব হয়েছে সেটি ভিডিও দেখে তারা শনাক্ত করে ফেলেছেন বলে জানান সামাদ। 

গন্ধর্ব সভ্যতার অংশ ছিল তখত ভাই।। প্রথমবার ১৮৩৬ সালে খনন কাজ হয় এখানে। এরপর থেকে পুরাতত্ববিদরা শতাধিক পুরনো সামগ্রী মাটির নীচ থেকে উদ্ধার করেছেন। এর অধিকাংশই টেরাকোটা ও কাদামাটি দিয়ে তৈরী। 

 

বন্ধ করুন