বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রকল্প রূপায়ণেও ডাহা ফেল , ADB'র কাছে ১০০ মিলিয়ন ডলার জরিমানা দিল পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান. (ANI Photo) (ANI)
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান. (ANI Photo) (ANI)

প্রকল্প রূপায়ণেও ডাহা ফেল , ADB'র কাছে ১০০ মিলিয়ন ডলার জরিমানা দিল পাকিস্তান

  • শুধু বিদ্য়ুৎ প্রকল্পেই নয়, স্মার্ট মিটারিং প্রজেক্টেও খারাপভাবে সরকার পরিচালনায় নজির তৈরি করেছে পাকিস্তান।

সন্ত্রাসবাদীদের দমন করতে পারেনি বলে সম্প্রতি আন্তর্জাতিক মঞ্চে যথেষ্ট অস্বস্তিতে পড়তে হয়েছিল পাকিস্তানকে। এবার একেবারে খারাপ সরকার চালানোর নজির তৈরি করল পাকিস্তান। গত ১৫ বছর ধরে একাধিক প্রকল্প রূপায়ণ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। তার জেরে এশিয়ান ডেভেলপমেন্টে ব্যাঙ্কের কাছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা মেটাতে হল পাকিস্তানকে। নিয়ম অনুসারে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক নির্দিষ্ট লোন দেওয়ার বিনিময়ে প্রকল্প রূপায়নের ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়। তবে সেই নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প রূপায়িত না হলে ০.১৫ শতাংশ কমিটমেন্ট চার্জ আরোপ করা হয়। 

এদিকে সূত্রের খবর, এডিবির পক্ষ থেকে জামশোরো পাওয়ার প্রজেক্টের জন্য ৯০০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করা হয়েছিল। ২০১৪ সালে এই বিপুল পরিমাণ অর্থ অনুমোদন করা হয়েছিল। ২০১৯ সালের মধ্যে কাজ শেষ করার টার্গেট দেওয়া হয়েছিল। কিন্তু দেখা যায় সেই নির্ধারিত তারিখের মধ্যে প্রকল্প শেষ হয়নি। এরপর এডিবি পরিস্থিতি বুঝে ৫০ শতাংশেরও কম টাকা অর্থ্যাৎ প্রায় ৩১৩ মিলিয়ন মার্কিন ডলার এই প্রকল্পের জন্য় ছাড়ে। এরপরই কমিটমেন্ট চার্জ হিসাবে ইসলামাবাদকে জরিমানা দিতে হয়েছে। 

তবে শুধু বিদ্য়ুৎ প্রকল্পেই নয়, স্মার্ট মিটারিং প্রজেক্টেও খারাপভাবে সরকার পরিচালনায় নজির তৈরি করেছে পাকিস্তান। ২০১৫-১৬ সালে এডিবি অর্থ মঞ্জুর করেছিল। কিন্তু এক্ষেত্রেও ৫ বছর কেটে যাওয়ার পরেও কাজের অগ্রগতি বিশেষ হয়নি। এদিকে সূত্রের খবর ২০০৬ থেক ২০২১ সাল পর্যন্ত গত ১৫ বছরে প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার পাকিস্তানকে প্রতিশ্রুতিভঙ্গের চার্জ হিসাবে মেটাতে হচ্ছে। 

 

বন্ধ করুন