বাংলা নিউজ > ঘরে বাইরে > এখনও মদত জঙ্গিদের! FATF এর ধূসর তালিকাতেই থেকে গেল পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান  (REUTERS) (REUTERS)
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান  (REUTERS) (REUTERS)

এখনও মদত জঙ্গিদের! FATF এর ধূসর তালিকাতেই থেকে গেল পাকিস্তান

  • সন্ত্রাসবাদীদের আর্থিকভাবে মদত দেয় পাকিস্তান, এই অভিযোগের ভিত্তিতে সেই ২০১৮ সালের জুন মাসেই FATF পাকিস্তানকে ধূসর তালিকায় ফেলে দিয়েছিল।

পাকিস্তানকে সেই ধূসর তালিকাতেই রেখে দিল Financial Action Task Force(FATF)। ২০২২ সালের এপ্রিল মাসে পরের মিটিং না হওয়া পর্যন্ত এফএটিএফের ধূসর তালিকাতেই থাকবে পাকিস্তান। তিনদিনের প্লেনারি সেশন শেষ করে বৃহস্পতিবার একথা ঘোষণা করেছে FATF। আসলে সন্ত্রাসবাদীদের আর্থিকভাবে মদত দেয় পাকিস্তান, এই অভিযোগের ভিত্তিতে সেই ২০১৮ সালের জুন মাসেই FATF পাকিস্তানকে ধূসর তালিকায় ফেলে দিয়েছিল। 

সূত্রের খবর, ইসলামাবাদকে ২৭ পয়েন্টের অ্যাকশন প্ল্যান দিয়েছিল এফএটিএফ। পরে আরও ৬টি পয়েন্ট যুক্ত হয়। কিন্তু নির্দিষ্ট অ্য়াকশন প্ল্যানে ডাহা ফেল করেছে পাকিস্তান। সর্বোপরি জাতিসংঘের নির্দিষ্ট করা সন্ত্রাসবাদী গোষ্ঠীর শীর্ষ নেতাদের দমন করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। FATF প্রেসিডেন্ট মার্কাস প্লেয়ার বলেন, কোথাও সন্ত্রাসবাদীদের মদত করতে অর্থের যোগান দেওয়া হচ্ছে কি না সেটাও দেখে এফএটিএফ। পাকিস্তান আপাতত গ্রে লিস্টেই থাকবে। 

তবে পাশাপাশি প্লেয়ার জানিয়েছেন, পাকিস্তান কিছু ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। ২৭টি অ্যাকশন প্ল্যানের মধ্যে ২৬টিতে পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেছে। তবে সংস্থার দাবি সন্ত্রাসবাদী সংগঠনের নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে টার্গেট পূরণ করতে পারেনি পাকিস্তান। এদিকে সামগ্রিক পরিস্থিতিতে পাকিস্তানের অভ্যন্তরের বিরোধী দলগুলি ইতিমধ্যেই ইমরান খান সরকারের সমালোচনায় মুখর। এফএটিএফের গ্রে লিস্ট থেকে বেরতে না পারার দায় পুরোপুরি ইমরান খান সরকারের উপর চাপাতে চাইছেন বিরোধীরা। 

 

বন্ধ করুন