বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন সহায়তাকে কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে শক্তি বৃদ্ধি করার ছক কষছে পাক!
এফ-১৬ ফাইটার জেট( REUTERS/Johanna Geron/File Photo) (REUTERS)

মার্কিন সহায়তাকে কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে শক্তি বৃদ্ধি করার ছক কষছে পাক!

  • এয়ার ভাইস মার্শাল ( অবসরপ্রাপ্ত) মনমোহন বাহাদুর জানিয়েছেন, এখানে জিওপলিটিক্সের খেলা চলছে। পাকিস্তান আমেরিকার কাছ থেকে সহায়তা পাচ্ছে। আমেরিকার এই এলাকায় আগ্রহ রয়েছে। এনিয়ে আমাদের প্রস্তুত থাকা দরকার।

রাহুল সিং

সম্প্রতি পাকিস্তান এয়ারফোর্সের এফ-১৬ যুদ্ধবিমানের জন্য পাক সরকারকে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার কথা জানিয়েছে মার্কিন সরকার। তবে আধিকারিকদের একাংশের মতে, এভাবে কৌশলে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের হাতকে শক্ত করা হচ্ছে।

এক আধিকারিকের মতে, আমেরিকা তাদের ভূ রাজনৈতিক অবস্থান থেকে আফগানিস্তান সহ এই রিজিয়নে থাকা অন্য়ান্য দেশগুলির প্রতি তার মনোভাব দেখাচ্ছে। তাৎপর্যপূর্ণভাবে ট্রাম্প প্রশাসন এভাবে আগে পাকিস্তানকে সহায়তা করেনি। উলটে তারা সুরক্ষা সংক্রান্ত সহায়তা বন্ধ করেছিল। কারণ পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছিল না। আর সেই নীতি থেকে সরে এসে বর্তমান মার্কিন প্রশাসন পাকিস্তানের পাশে দাঁড়াচ্ছে।

এদিকে মার্কিন প্রশাসন ইতিমধ্য়েই জানিয়েছে এই সহায়তা এফ-১৬ এর উন্নতি বা নতুন অস্ত্রের সঙ্গে সংযুক্ত নয়। এনিয়ে ভারত কূটনৈতিকস্তরে তার অসন্তোষের কথাও জানিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও এনিয়ে ভারতের উদ্বেগের কথা জানিয়েছেন মার্কিন প্রশাসনকে।

সম্প্রতি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের সহায়তার জন্য় মার্কিন সহায়তাকে ঘিরে ভারতের উদ্বেগের কথা জানানো হয়েছে। ভারত- মার্কিন অংশীদারিত্ব নিয়ে মার্কিন সচিবের সঙ্গে আলোচনা জারি থাকবে। এনিয়ে তিনি টুইট করেছেন।মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি।

এয়ার ভাইস মার্শাল ( অবসরপ্রাপ্ত) মনমোহন বাহাদুর জানিয়েছেন, এখানে জিওপলিটিক্সের খেলা চলছে। পাকিস্তান আমেরিকার কাছ থেকে সহায়তা পাচ্ছে। আমেরিকার এই এলাকায় আগ্রহ রয়েছে। এনিয়ে আমাদের প্রস্তুত থাকা দরকার।

 

বন্ধ করুন