বাংলা নিউজ > ঘরে বাইরে > Pak Wants Taliban to nab Masood Azhar: ‘জইশ প্রধান মাসুদ আজহারকে গ্রেফতার করুন’, তালিবানের কাছে আবেদন পাকিস্তানের!

Pak Wants Taliban to nab Masood Azhar: ‘জইশ প্রধান মাসুদ আজহারকে গ্রেফতার করুন’, তালিবানের কাছে আবেদন পাকিস্তানের!

তালিবান (প্রতীকী ছবি) (AFP)

এফএটিএফ-এর ‘গ্রে তালিকা’ থেকে বের হতে পাকিস্তানকে নিজেদের ‘জঙ্গি বিরোধী’ ভাবমূর্তি তৈরি করতে হবে। এদিকে পশ্চিমা দেশগুলি মাসুদকে নিয়ে ক্রমাগত চাপ বৃদ্ধি করছে পাকিস্তানের উপর।

জইশ-ই মহম্মদ থেকে শুরু করে লস্কর-ই তৈবার মতো জঙ্গি সংগঠনের কাছে পাকিস্তান ‘স্বর্গ’। তবে এবার সেই পাকিস্তানই নাকি আফগান তালিবানের কাছে আবেদন জানাল যাতে জইশ প্রধান মাসুদ আজহারকে খুঁজে বের করে গ্রেফতার করা হয়। প্রসঙ্গত, এফএটিএফ-এর ‘গ্রে তালিকা’ থেকে বের হতে পাকিস্তানকে নিজেদের ‘জঙ্গি বিরোধী’ ভাবমূর্তি তৈরি করতে হবে। এদিকে পশ্চিমা দেশগুলি মাসুদকে নিয়ে ক্রমাগত চাপ বৃদ্ধি করছে পাকিস্তানের উপর। এই আবহে পাকিস্তান নাকি তালিবানের শরণাপন্ন হয়েছে। 

উল্লেখ্য, এই পাক জঙ্গিকে ১৯৯৯ সালে ভারত মুক্তি দিতে বাধ্য হয়েছিল। কাঠমান্ডু থেকে একটি বিমান অপহরণ করে সেই সময় কান্দাহারে নিয়ে গিয়ে ভারত সরকারের উপর চাপ সৃষ্টি করেছিল জঙ্গিরা। তখন তালিবানও তাদের মদত দিয়েছিল। এহেন তালিবানকেই এবার মাসুদকে জেলবন্দি করতে বলল পাকিস্তান। ইসলামাবাদের তরফে এই সংক্রান্ত একটি চিঠি লেখা হয় তালিবানের বিদেশ মন্ত্রকের কাছে।

পাক সংবাদমাধ্যম ‘জিও নিউজে’র রিপোর্ট অনুযায়ী, পাক সরকার বিশ্বাস করে, মাসুদ এই মুহূর্তে আফগানিস্তানের কোথাও লুকিয়ে আছে। দাবি করা হচ্ছে আফাগনিস্তানের নানগড়হর বা কুনার প্রদেশে লুকিয়ে থাকতে পারে আজহার। এদিকে এই গোটা বিষয় নিয়ে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। এদিকে ভারতের বিদেশ মন্ত্রকও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। 

এর আগে চললি বছরের শুরুতে যখন ফিন্যানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠক হয়েছিল, সেই সময় ভারতের তরফে পাকিস্তানকে ৩০ জন জঙ্গির উপর কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছিল। ভারতের সেই দাবিকে সমর্থন জানিয়েছিল বহু পশ্চিমা দেশ। এই আবহে চাপের মুখে নিজেদের দেশের অর্থনীতিকে বাঁচাতে পাকিস্তানের কাছে আপাত দৃষ্টিতে আর কোনও পথ নেই। এদিকে মনে করা হচ্ছে, দীর্ঘদিন পর শেষ পর্যন্ত অক্টোবরে এফএটিএফ-এর বৈঠকে পাকিস্তানকে এফএটিএফ-এর গ্রে লিস্ট থেকে সরানো হতে পারে।   

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌আজই উড়িয়ে দেওয়া হবে এসএসকেএম’‌, হুমকি মেলে আলোড়ন হাসপাতাল চত্বরে প্রথমবার একসঙ্গে করিনা-আয়ুষ্মান, কার পরিচালনায় জুটি বাঁধবেন তাঁরা? বোনকে দাদার টিপস!‘ইশক ভিশক রিবাউন্ড’ নিয়ে কাকার মেয়ে পশমিনাকে কী পরামর্শ হৃতিকের মঙ্গলবার্তা সোনা খদ্দেরদের জন্য, এক ধাক্কায় ফের অনেকটা দাম কমল হলুদ ধাতুর ডিভোর্সি,ভিনধর্মীর সাথে মেয়ের বিয়েতে আপত্তি,রত্নার জেদের সামনে হার মানেন বাবা-মা ‘সেনসরি হিয়ারিং’ নষ্ট হয়েছে অলকা ইয়াগনিকের! জেনে নিন কী এই রোগ T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব বর্ষা এল বলে, এবার দক্ষিণেও দুর্যোগ? কবে কোথায় হবে বৃষ্টি? জানুন আবহাওয়ার আপডেট আলিয়া-কঙ্গনা নন, ফোর্বসের সর্বোচ্চ আয়ের তালিকায় সবাইকে ছাপিয়ে প্রথমে দীপিকা জেলার তৃণমূল নেতাকে প্রণাম করলেন সৌমিত্র খাঁ, ফুল কি বদলাচ্ছেন সুজাতার প্রাক্তন?

T20 WC 2024

T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.