বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্তারপুর করিডোর ব্যবহার করলেই অর্থ আদায় করে পাকিস্তান, বললেও শোনে না…

কর্তারপুর করিডোর ব্যবহার করলেই অর্থ আদায় করে পাকিস্তান, বললেও শোনে না…

কর্তারপুর সাহিবে যাচ্ছেন এক পূণ্য়ার্থী (AFP File Photo) (HT_PRINT)

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২৪ অক্টোবর ২০১৯ সালে দরবার সাহিব কর্তারপুরে পূণ্যার্থীদের যাওয়ার জন্য একটি চুক্তি হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। এটা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের দীর্ঘদিনের দাবি ছিল।

কর্তারপুর করিডোর দিয়ে যারা শিখেদের ধর্মস্থান দরবার সাহিব কর্তারপুর গুরুদোয়ারায় যাচ্ছেন সেরকম প্রতি ভারতীয়র জন্য ২০ ডলার করে ফিজ ধার্য করেছে পাকিস্তান। এই ফিজ কমানোর জন্য ভারতের তরফে বার বার বলা হয়েছিল। কিন্তু পাকিস্তান সেই কথা শোনেনি। বিদেশদফতরের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ বৃহস্পতিবার একথা জানিয়েছেন।

রাজ্যসভায় একটি প্রশ্নের উত্তরে লিখিতভাবে তিনি জানিয়েছেন,২০১৯ সালে এই কর্তারপুর করিডর উদ্বোধনের পর থেকে এখনও পর্যন্ত ১৩০,০০০পূণ্য়ার্থী এই করিডর ব্যবহার করেছেন।

দীর্ঘদিনের দাবি মেনে তৈরি হয়েছে কর্তারপুর করিডর। পাকিস্তানের পঞ্জাব প্রদেশে রয়েছে এই গুরুদোয়ারা। এখানেই শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক তাঁর জীবনের শেষপ্রান্তে ছিলেন। ভিসা ছাড়াই এখানে যাওয়া যায়। পাকিস্তানে থাকা এই পবিত্র গুরুদোয়ারায় যান ভারতীয়দের অনেকেই।

মুরলীধরন জানিয়েছেন, ৯নভেম্বর ২০১৯ সালে এই করিডরের সূচনা হয়েছিল। এরপর থেকে প্রায় ১৩০,০০০ ভক্ত এই কর্তারপুর করিডোর ব্যবহার করেছেন। ভারত সরকার বার বার পাকিস্তান সরকারকে বার বার জানিয়েছে, কোনও ফি বা চার্জ লেভি হিসাবে নেওয়াটা ঠিক নয়।কিন্তু তবুও পাকিস্তান ২০ ডলার করে লেভি নিচ্ছে। কর্তারপুর সাহিব করিডোর দিয়ে যারা যান তাদের ক্ষেত্রে এই লেভি নেয় পাকিস্তান।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২৪ অক্টোবর ২০১৯ সালে দরবার সাহিব কর্তারপুরে পূণ্যার্থীদের যাওয়ার জন্য একটি চুক্তি হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। এটা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের দীর্ঘদিনের দাবি ছিল।

সেই চুক্তি অনুসারে এই করিডোর দিয়ে প্রতিদিন ভারতীয় ও প্রবাসী ভারতীয়রা ভিসা ছাড়াই পাকিস্তানে গিয়ে ওই ধর্মস্থান দেখে আসতে পারেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

বিপক্ষে BJDর পট্টনায়েক! ওড়িশায় BJPর CM এর মুখ কে? ধর্মেন্দ্র প্রধান দিলেন জবাব হনুমান জয়ন্তী থেকে ৫ রাশির সুবর্ণ সময় হবে শুরু, ভাগবানের আশীর্বাদে কপাল খুলবে দিঘায় বেড়াতে গিয়ে প্রেমিকার সঙ্গে বিয়ে করা নিয়ে ঝামেলা, ফাঁস দিয়ে আত্মঘাতী যুবক ইন্ডিয়া জোটের যৌথ ইস্তাহারে বাধ সাধছে তৃণমূল? চেষ্টা চলছে বোঝানোর ভোট মিটলেই পদ ছাড়বেন মমতা, মুখ্যমন্ত্রী হবেন তাঁর নিকটাত্মীয়: অভিজিৎ গাঙ্গুলি 'বলিউডে স্বজনপোষণ খুল্লামখুল্লা চলে, আর এখানে...', টলিউড নিয়ে বেফাঁস মিমি এই গরমে সবচেয়ে দরকারি হল নাভির যত্ন নেওয়া! কেন জানেন? কী করবেন সেটিও জেনে নিন Shooting: ট্রায়ালে বিশ্বরেকর্ড গড়া স্কোর মনু ভাকেরের, জিতলেন আনিশ ভানওয়ালাও TMC নেতাকে ‘পেটাল’ পুলিশ, আমডাঙায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, থানা ঘেরাও কর্মীদের ঠোঁট ফুলে ঢোল, 'পিঁপড়ে কামড়েছে নাকি? একী হাল!’ এষাকে প্রশ্ন নেটপাড়ার

Latest IPL News

সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.