বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Crisis: ইমরানের বাউন্সারে বল গড়াল পাক সুপ্রিম কোর্টে,পাকিস্তানের রাশ কি ফের সেনার হাতে?

Pakistan Crisis: ইমরানের বাউন্সারে বল গড়াল পাক সুপ্রিম কোর্টে,পাকিস্তানের রাশ কি ফের সেনার হাতে?

পাকিস্তানের রাশ এখন কার হাতে, এই প্রশ্নের জবাব খুঁজছেন অনেকেই (AFP)

ইমরান খানের বাউন্সার কি ‘নো-বল’, সেই সিদ্ধান্ত নেবে পাক সুপ্রিম কোর্ট।

আস্থা ভোটের মুখোমুখি হলে হার নিশ্চিত ছিল। এই আবহে ইমরান খানের বাউন্সারে পুরো পরিস্থিতি পাল্টে গেল পাকিস্তানে। রবিবার ভারতীয় সময় দুপুর ১২টা আচমকাই পাক ন্যাশনাল অ্যাসেম্বলির ডেপুটি স্পিকার কাসিম সুরি জানিয়ে দেন যে ‘দেশের স্বার্থে’ ইমরান খানের সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করা হচ্ছে। আর এরপর থেকেই একের পর এক নাটকীয় ঘটনার সাক্ষী থেকেছে পাকিস্তান। একজিকে যেখানে ১৯২ জন বিরোধী সদস্য অ্যাসেম্বলিতে বলেই শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, সেখানে পাক রাষ্ট্রপতি অ্যাসেম্বলি ভেঙে দিয়েছেন। আবার রাতে পাক ক্যাবিনেট সচিব একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেন ইমরান খান এখনও আর পাকিস্তানের প্রধানমন্ত্রী নেই। এই আবহে সবার মনেই প্রশ্ন জাগে, তাহলে দেশটা চালাচ্ছে কে? এরই মাঝে ফের উঁকি দিতে শুরু করে পাকিস্তানের গদিতে সেনার ফেরার সম্ভাবনা। উল্লেখ্য, এই দেশ প্রায় তিন দশক সামরিক শাসনে ছিল। এই আবহে আজকে পাক সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত সিদ্ধান্ত নেবে।

বিরোধীদের দাবি, অনাস্থা প্রস্তাব খারিজ করার বিষয়টি অসাংবিধানিক। এই আবহে আজকে সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেবে যে ইমরানের ইচ্ছে মতো আগামী ৯০ দিনে পাকিস্তানে সাধারণ নির্বাচন অনু্ষ্ঠিত হবে কি না। প্রসঙ্গত, গতকালই ইমরান খান জাতির উদ্দেশে ভাষণ নিয়ে নয়া নির্বাচনের জন্য প্রস্তুত থাকতে বলেন। এরই মাঝে পাক রাষ্ট্রপতি সংসদ ভেঙে দেন। পাক সংবিধান অনুযায়ী, এই ক্ষেত্রে সরকার চালায় অন্তরবর্তীকালীন সরকার। যদিও কোনও অন্তরবর্তীকালীন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেননি রাষ্ট্রপতি। এই কারণে ধোঁয়াশা রয়ে গিয়েছে যে পাকিস্তানের রাশ আদতে এখন কার হাতে। অপরদিকে পাক সেনার তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে ইসলামাবাদের ঘটনা প্রবাহের সঙ্গে তাদের কোনও যোগ নেই।

এই সব নাটকীয় মোড়ের মাঝেই গতকাল ইমরান খান সরাসরি মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ডোনাল্ড লু-এর বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলেন। ইমরানের অভিযোগ, পাকিস্তানি রাষ্ট্রদূতকে নাকি ডোনাল্ড বলেছিলেন যে ইমরান যদি আস্থা ভোটে জিতে যান তাহলে তার ‘পরিনাম ভুগতে হবে পাকিস্তানকে।’ উল্লেখ্য, এর আগেও একাধিকবার নাম না করে অনাস্থা ভোটের ‘ষড়যন্ত্রের’ জন্য আমেরিকাকে দায়ী করেছিলেন। একবার তো মুখ ফসকে নিয়েও নিয়েছিলেন আমেরিকার নাম। তবে এই প্রথম তিনি সরাসরি কাউকে দায়ী করলেন এই পরিস্থিতির জন্য। এদিকে আস্থা ভোটের আগে ইমরান দাবি করেছিলেন, ‘সেনা আমাকে তিনটি বিকল্প দিয়েছে – পদত্যাগ, আস্থা ভোট, আগাম ভোট। আমি আগাম ভোট বেছে নিচ্ছি।’ ইমরানের এই মন্তব্য থেকে দূরত্ব বাড়িয়ে সেনার তরফে অবশ্য জানানো হয়েছিল, এরম কোও বিকল্প ইমরানকে দেওয়া হয়নি। তবে পাকিস্তানের সাম্প্রতিক ঘটনা প্রবাহ দেখে অনেকেরই মনে প্রশ্ন জেগেছে, আদতে দেশের রাশ কার হাতে?

ঘরে বাইরে খবর

Latest News

বৈশাখ পূর্ণিমায় বাড়িতে বিশেষ পুজো? কিছু রীতি একনজরে ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজন, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের বাড়িতে মণীষা কৈরালা, কী কথা হল দুজনের? ১৬ বছরের কিশোরকে বিয়ে করতে বাড়িতে হাজির ২৫-এর তরুণী, থানায় ছুটল পরিবার, তারপর? মোক্ষম ম্যাচে জাত চেনালেন অশ্বিন, নারিনকে পিছনে ফেলে গড়লেন রেকর্ড কোটি কোটি টাকা নয়ছয় না হলে দুর্নীতি নয়, তেল চুরির ৩ লাখ ফিরিয়ে দাবি TMC নেত্রীর অনুজের ময়নাতদন্তের রিপোর্ট অসম্পূর্ণ! সলমনের বাড়িতে গুলি-কাণ্ড, ক্ষুব্ধ আদালত ‘আমি কষ্ট দিতে চাই না...’-বিয়ের গুঞ্জন নস্যাৎ করে কী বললেন প্রভাস? ৩০০ বছর পর পঞ্চগ্রহী যোগে কেতুর দৃষ্টি, ৬ রাশির আয় বৃদ্ধির সঙ্গে হবে ভাগ্যন্নতি

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.