বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Flash Flood: হড়পা বানে ডুবল পাকিস্তানের উত্তরাঞ্চল, জলের তোড়ে ভেসে গেল ৫০টি বাড়ি
অতিবৃষ্টিতে ভেসেছে করাচি। (REUTERS)

Pakistan Flash Flood: হড়পা বানে ডুবল পাকিস্তানের উত্তরাঞ্চল, জলের তোড়ে ভেসে গেল ৫০টি বাড়ি

  • Pakistan Flash Flood: সরকারি হিসেব থেকে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করছেন স্থানীয়রা। কান্দিয়ার একজন স্থানীয় সমাজকর্মী হাফিজ-উর-রহমান ডনকে বলেছেন যে হড়পা বানে কান্দিয়া তেহসিলের দুটি গ্রাম ভেসে গিয়েছে।

রবিবার পাকিস্তানের খাইবার প্রদেশের আপার কোহিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০টি বাড়ি এবং বিদ্যুৎ কেন্দ্র ভেসে গিয়েছে বলে জানা গিয়েছে। প্রাদেশিক দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের (পিডিএমএ) আধিকারিকরা জানিয়েছেন যে ভারী বৃষ্টিপাতের ফলে হড়পা বানের সূত্রপাত হয়েছিল। এর জন্য আপার কোহিস্তানের কান্দিয়া তেহসিলে ব্যাপক ক্ষতি হয়েছে। হড়পা বানের ধ্বংসযজ্ঞে ভেসে গিয়েছে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রও।

পাকিস্তানের চিত্রাল এবং পেশোয়ারে ভারী বৃষ্টির সময়ই আপার কোহিস্তানে হড়পা বান আসে বলে জানায় পিডিএমএ। এদিকে অতিবৃষ্টিতে পাকিস্তানে ২৪ ঘণ্টায় একজন মারা গিয়েছে এবং দুজন আহত হয়েছে বলে জানা গিয়েছে। আপার কোহিস্তানের তেহসিলদার (রাজস্ব কর্মকর্তা) মহম্মদ রিয়াজ পাক সংবাদপত্র ডনকে বলেছেন যে বন্যায় প্রায় ৫০টি বাড়ি ভেসে গিয়েছে। তিনি যোগ করেছেন যে তিনি পাঁচটি দল গঠন করে সেই অঞ্চলে ত্রাণ সরবরাহের কাজে নিয়োগ করেছেন। এই দলগুলি এলাকার ক্ষয়ক্ষতির হিসেব করবে।

এদিকে সরকারি হিসেব থেকে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করছেন স্থানীয়রা। কান্দিয়ার একজন স্থানীয় সমাজকর্মী হাফিজ-উর-রহমান ডনকে বলেছেন যে হড়পা বানে কান্দিয়া তেহসিলের দুটি গ্রাম ভেসে গিয়েছে। তিনি অনুমান করছেন যে প্রায় ১০০টি বাড়ি ভেসে গিয়েছে এই বন্যায়। অনেক লোককে গৃহহীন হয়েছেন এতে। যদিও এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে স্থানীয়দের দাবি, বিদ্যুৎ পরিষেবা এবং জল সরবরাহ ব্যাহত হওয়ার কারণে তাঁরা আরও সমস্যায় পড়েছেন।

বন্ধ করুন