বাংলা নিউজ > ঘরে বাইরে > বাসমতি চালের GI ট্যাগ পেয়ে গেল পাকিস্তান
বাসমতি চাল-সৌজন্যে হিন্দুস্তান টাইমস
বাসমতি চাল-সৌজন্যে হিন্দুস্তান টাইমস

বাসমতি চালের GI ট্যাগ পেয়ে গেল পাকিস্তান

বাসমতি পাকিস্তানের চাল, আন্তর্জাতিক বাজারে এটা দাবি করার ক্ষেত্রে সুবিধা হবে ইসলামাবাদের। 

রসনা তৃপ্তিতে বাসমতি চালের জুড়ি নেই। বিরিয়ানি তো এটা ছাড়া বানানোই যায় না। কিন্তু জানেন কি, এই বাসমতি চাল নিয়েও আছে ভারত-পাকিস্তানের লড়াই। আজ্ঞে হ্যাঁ, ইউরোপিয়ান ইউনিয়নে ভারত চাইছে বাসমতি চালকে নিজেদের পণ্য বলে নথিভুক্ত করতে। অন্যদিকে পাকিস্তান সেটার বিরোধিতা করছে। এবার নিজেদের দাবি জোরালো করার জন্য জিওগ্রাফিকাল ইনডিকেটার (জিআই) ট্যাগ পেল পাকিস্তান। এবার থেকে বাসমতির স্থানীয় রেজিস্ট্রি তৈরি করতে পারবে ইসলামাবাদ। সেটাই আন্তর্জাতিক বাজারে ভারতের বিরুদ্ধে হাতিয়ার করতে চলেছে ইমরানের দেশ। 

বিশেষ একটি ভৌগলিক অঞ্চলে কোনও পণ্যের উৎপত্তি হয়েছে সেটা বোঝাতে জিআই ট্যাগ ব্যবহার করা হয়। আন্তর্জাতিক বাজারে নথিভুক্তিকরণের জন্য প্রথমে জিআই ট্যাগ থাকা খুব প্রয়োজনীয়। বাসমতি যে জিআই পেয়েছে সেটা জানান পাকিস্তানের বাণিজ্যমন্ত্রকের উপদেষ্টা আবদুল রেজাক দাউদ। আর কী কী পণ্যকে জিআই ট্যাগ করানো যায়, সেই নিয়ে পরামর্শ চেয়েছেন তিনি। 

গত বছর সেপ্টেম্বরে ভারত ইউ-তে আবেদন করে যে বাসমতি চালের উৎপত্তি শুধু ভারতে। উত্তর ভারতে হিমালয়ের পাদদেশে গাঙ্গীয় সমতলভূমিতে এই সরু চালের ফসল হয়ে বলে জানায় ভারত। কিন্তু এই দাবিকে চ্যালেঞ্জ করেছে পাকিস্তান। তাদের দাবি এটা দুই দেশের যৌথ পণ্য। বর্তমানে প্রায় ৫-৭ লাখ টস বাসমতি চাল রফতানি করে পাকিস্তান যার প্রায় ৩০ শতাংশ যায় ইউরোপিয়ান ইউনিয়নে। 

বন্ধ করুন