বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের জোড়া তীর্থ দর্শনের জন্য ৯০ ভারতীয় যাত্রীর ভিসা মঞ্জুর করল ইসলামাবাদ
পাকিস্তানের কাটাস রাজ মন্দির দর্শনের জন্য ৪৭ জন ভারতীয় তীর্থযাত্রীর ভিসা অনুমোদন করে পাকিস্তান হাই কমিশন।
পাকিস্তানের কাটাস রাজ মন্দির দর্শনের জন্য ৪৭ জন ভারতীয় তীর্থযাত্রীর ভিসা অনুমোদন করে পাকিস্তান হাই কমিশন।

পাকিস্তানের জোড়া তীর্থ দর্শনের জন্য ৯০ ভারতীয় যাত্রীর ভিসা মঞ্জুর করল ইসলামাবাদ

  • পাকিস্তানে দুই গুরুত্বপূর্ণ হিন্দু তীর্থস্থান দর্শনের জন্য ৯০ জন ভারতীয় যাত্রীর ভিসা মঞ্জুর করল পাক সরকার।

দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকা সত্ত্বেও ডিসেম্বর মাসে পাকিস্তানে দুই গুরুত্বপূর্ণ হিন্দু তীর্থস্থান দর্শনের জন্য ৯০ জন ভারতীয় যাত্রীর ভিসা মঞ্জুর করল পাক সরকার। 

ডিসেম্বরের ২৩ তারিখ ৪৭ জন ভারতীয় তীর্থযাত্রীদের একটি দলের পাকিস্তানের পঞ্জাব রাজ্যের চকওয়াল জেলায় কাটাস রাজ মন্দির তথা কিলা কাটাস সফরের জন্য সোমবার ভিসা অনুমোদন করে পাকিস্তান হাই কমিশন। এই মন্দির ঘিরে রয়েছে এক পুষ্করিনী, যা হিন্দু ধর্মাবলম্বীরা পবিত্র মনে করেন। 

সোমবারই পাকিস্তান থেকে ভারতে ফিরেছেন ৪৪জন ভারতীয় তীর্থযাত্রী। তাঁরা সিন্ধ প্রদেশের সুক্কুরে শিব অবতারি সদগুরু সন্ত সদারাম সাহিবের ৩১২তম জন্ম বার্ষিকী পালন করতে ১৫ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে কাটিয়েছিলেন। 

সুক্কুরের শাদানি দরবার তিনশো বছরের প্রাচীন মন্দির, যেখানে প্রতি বছর সারা বিশ্বের তীর্থযাত্রীরা ভিড় করেন। ১৭৮৬ সালে এই মন্দির প্রতিষ্ঠা করেন লাহোরের সন্ত সদারাম সাহিব।

১৯৭৪ সালের চুক্তি অনুযায়ী দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের শর্তাবলী মেনে প্রতি বছর হিন্দু ও শিখ ধর্মাবলম্বী তীর্থযাত্রীরা পাকিস্তানের বিভিন্ন তীর্থক্ষেত্র ও ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তবে বর্তমান কোভিড অতিমারী পরিস্থিতিতে সেই সংখ্যায় কিছু ভাটা পড়েছে। 

অতিমারী শুরু হওয়ার পরে বন্ধ করে দেওয়া হয়েছে করতারপুর করিডর, যার মাধ্যমে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের স্মৃতিধন্য পাকিস্তানের বিখ্যাত গুরুদ্বারে যাতায়াত করেন ভারতের তীর্থযাত্রীরা। এখনও পর্যন্ত সেই পথে নিষেধাজ্ঞা জারি থাকায় আপাতত তীর্থ দর্শন মুলতুবি রাখতে বাধ্য হয়েছেন শিখ ভক্তজন।

 

বন্ধ করুন